Hoop Story

Vacation: সবুজ পাহাড়ের মাঝে ৪০০ বছরের পুরনো মন্দির, এই শৈলশহরে গেলে ফিরতে মন চাইবে না

পছন্দের ঘুরতে যাওয়ার (Vacation) জায়গার কথা বললে বেশিরভাগ মানুষই নাম নেবে কোনো না কোনো হিল স্টেশনের (Hill Station)। পাহাড়ে ঘুরতে যেতে সকলেই আগ্রহী থাকে। তবে সিকিম, দার্জিলিং, মানালি ছাড়াও হিল স্টেশন আরো অনেক রয়েছে এ দেশে। চেনা পরিচিত দার্জিলিং, কার্শিয়াং ছাড়াও বাড়ির কাছাকাছি আরো এক জায়গা রয়েছে যেখানে গেলেই মন ভালো হয়ে যাবে এক নিমেষে। সমস্ত ক্লান্তি দূর হয়ে মন ফুরফুরে হয়ে উঠবে দ্রুত।

একটানা কাজ করতে করতে ক্লান্ত হয়ে ওঠে সব মানুষই। মন চায় এক ছুটে কোথাও চলে যেতে, গিয়ে দাঁড়াতে পাহাড়ের কিনারায়। দূরের পাহাড়ের দিকে তাকিয়ে মন খুলে অক্সিজেন নিয়ে মানুষ আবার তৈরি হয় কর্মব্যস্ত জীবনে ফেরার জন্য। ভ্রমণপ্রেমীদের জন্য এই প্রতিবেদনে রইল এমন একটি শৈল শহরের খোঁজ যা বাড়ির কাছে তো বটেই, সব মানুষের বাজেটের মধ্যেও। জায়গাটি হল মহেন্দ্রগিরি (Mahendragiri)।

পশ্চিমবঙ্গের পড়শি রাজ্য ওড়িশায় (Odisha) পর্যটন স্থলের অভাব নেই। পুরী, ভুবনেশ্বর ছাড়াও এমন অনেক জায়গাই রয়েছে যেখানকার সৌন্দর্য মন্ত্রমুগ্ধ করে দেবে পর্যটকদের। এমনি একটি জায়গা হল মহেন্দ্রগিরি। প্রাকৃতিক সৌন্দর্য এবং পুরাণ কাহিনির মেলবন্ধনে একের পর এক আকর্ষণের পসরা সাজিয়ে অপেক্ষা করে রয়েছে মহেন্দ্রগিরি। এখানে যেমন রয়েছে সবুজে ঘেরা পাহাড়, জলপ্রপাত, তেমনি রয়েছে পৌরাণিক গুরুত্ব সম্পন্ন বিভিন্ন স্থান।

মহেন্দ্রগিরির মাকাডারিয়া জলপ্রপাত এবং মহেন্দ্র তনয়া নদী পর্যটকদের কাছে বিশেষ ভাবে জনপ্রিয়। এছাড়া রয়েছে কুন্তী মন্দির এবং যুধিষ্ঠিরের মন্দির। কুন্তী পুজো করা হয় বলেই এই মন্দিরের নামকরণ করা হয়েছে কুন্তী মন্দির। অন্যদিকে যুধিষ্ঠিরের মন্দিরটি প্রায় ৪০০ বছরের পুরনো। ইতিহাসের স্মৃতি ভরা এই মন্দিরটি শিব মন্দির নামে পরিচিত স্থানীয় অঞ্চলে। মহেন্দ্রগিরির সৌন্দর্য পর্যটকদের মন ভরিয়ে দেবে। চেনা জানা হিল স্টেশন ছেড়ে বাড়ির কাছে আর বাজেটের মধ্যে চাইলে এবার গন্তব্য হতেই পারে মহেন্দ্রগিরি।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই