whatsapp channel

Vacation: জলপ্রপাত থেকে ঐতিহাসিক মন্দির, স্বল্প খরচে ঘুরতে যাওয়ার জন্য এটাই হোক শীতের গন্তব্য

ঘুরতে (Vacation) যাওয়ার প্রসঙ্গ উঠলেই বাঙালি তিনটি জায়গার নামই বলবে সবার আগে, দীঘা, পুরী, দার্জিলিং। এই 'দীপুদা'র চক্করে কম ট্রোলের মুখেও পড়তে হয় না। তবে ইদানিং ভ্রমণ প্রেমীদের মধ্যে পরিবর্তন…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

ঘুরতে (Vacation) যাওয়ার প্রসঙ্গ উঠলেই বাঙালি তিনটি জায়গার নামই বলবে সবার আগে, দীঘা, পুরী, দার্জিলিং। এই ‘দীপুদা’র চক্করে কম ট্রোলের মুখেও পড়তে হয় না। তবে ইদানিং ভ্রমণ প্রেমীদের মধ্যে পরিবর্তন দেখা যাচ্ছে। অফবিট জায়গা গুলির প্রতি বেশি আগ্রহ দেখা যাচ্ছে তাদের। পাহাড় হোক বা সমুদ্র, কিংবা ঘন জঙ্গল, ঘুরতে যাওয়ার জন্য অধিকাংশ মানুষের পছন্দ কোলাহল হীন জায়গা, যেখানে দু দিন একটু শান্তিতে কাটিয়ে আসা যায়। কিন্তু স্বল্প খরচে এমন মনের মতো জায়গা কোথায় পাওয়া যাবে? এটাই হয়ে ওঠে চিন্তার বিষয়।

Advertisements

শীতের মরশুম আসন্ন। এই সময়ে মিঠে কড়া রোদ গায়ে মেখে অনেকেই ঘুরতে যেতে পছন্দ করেন। বছর শেষের কয়েকদিনের ছুটির জন্য একটা পছন্দসই জায়গার খোঁজ থাকে সকলেরই। এই প্রতিবেদনেই রইল এমন একটি জায়গার খোঁজ, যেখানকার প্রাকৃতিক সৌন্দর্য যেমন মুগ্ধ করবে, তেমনি বাজেটের মধ্যেই ঘুরেও আসা যাবে। জায়গাটি হল ওড়িশার কোরাপুট (Koraput)। প্রতিবেশী এই রাজ্যের কথা উঠলেই সবার আগে মাথায় আসে পুরীর সমুদ্র সৈকত এবং জগন্নাথ মন্দির। তবে ওড়িশার এমন অনেক জায়গাই রয়েছে যেগুলি এখনো ভ্রমণার্থীদের চোখের আড়ালে থেকে গিয়েছে।

Advertisements

Advertisements

কী কী পাবেন কোরাপুটে? এখানে যেমন রয়েছে সুন্দর ঘন বন, তেমনি রয়েছে অপূর্ব সুন্দর জলপ্রপাত এবং বিস্তৃত চারণভূমি। শুধুমাত্র প্রাকৃতিক সৌন্দর্যই নয়, কোরাপুটে দেখার মতো আরো অনেক জায়গাই রয়েছে। কোলাব ড্যাম, গুপ্তেশ্বর মন্দির, কাটা বাসনি, কাঙ্গের গড় জাতীয় উদ্যান এবং বেশ কয়েকটি জলপ্রপাত যেমন তিরথগড় জলপ্রপাত, রাজা বিক্রমাদিত্যের ৩২ বড় ডুডুমা জলপ্রপাত, ছোট ডুডুমা জলপ্রপাত আরো অনেক কিছু পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করবে। এছাড়াও রয়েছে পাহাড়ের উপরে পুরীর মন্দিরের আদলে শবরা শ্রীক্ষেত্র। রয়েছে ঐতিহাসিক রাজা বিক্রমাদিত্যের ৩২ সিংহাসন। দমনজোরি নামে একটি জায়গায় দেখতে পারেন হনুমানজির মন্দির।

Advertisements

আপার এবং লোয়ার ড্যাম মিলিয়ে কোলাবা জলাধার বিস্মিত করবে পর্যটকদের। আবার রামগিরি জঙ্গলের মাঝে গুপ্তেশ্বর গুহা এবং মন্দির ইতিহাসের কাহিনি দিয়ে অবাক করবে। এই কোরাপুট থেকেই গাড়ি বা বাসে চেপে যেতে পারেন ছত্তিশগড়ের বস্তার জেলায়। যেখানে রয়েছে বিখ্যাত চিত্রকূট জলপ্রপাত যা ভারতের নায়াগ্রা জলপ্রপাত নামেও পরিচিত। এখন প্রশ্ন হল, কোরাপুট যাবেন কীভাবে? হাওড়া স্টেশন থেকে হাওড়া-সম্বলপুর, জগদ্দলপুর এক্সপ্রেসে চেপে যাওয়া যায় কোরাপুট। আর সেখানে থাকার জন্য বাজেটের মধ্যে বহু হোটেল তো রয়েছেই।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই