Hoop PlusHoop Story

বোরখা ছেড়ে বিকিনি! মিস ইউনিভার্সের মঞ্চে প্রথমবার সৌদির যুবতী, ইতিহাস রচয়িতা সাহসিনীকে চিনুন

সৌদি আরবে (Saudi Arabia) নয়া ইতিহাস রচনার পথে রুমি আলকাহতানি (Rumi Alqahtani)। দীর্ঘ সাত দশকের কঠিন নিয়ম ভেঙে আন্তর্জাতিক মঞ্চে দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে চলেছেন তিনি। ধর্মীয় গোঁড়ামির বেড়াজাল ভেদ করে খোলা হাওয়ার প্রবেশ ঘটাতে চলেছেন তিনি। রুমির হাত ধরেই প্রথম বার মিস ইউনিভার্সের (Miss Universe) মঞ্চে পা রাখতে চলেছে সৌদি আরব। দীর্ঘ ৭২ বছরে প্রথম বার ঘটতে চলেছে এই ঘটনা।

বিশ্বের সর্বাধিক রক্ষণশীল মুসলিম প্রধান দেশের মধ্যে অন্যতম সৌদি আরব। সেখানকার মেয়েদের উপরে এখনো জারি রয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা। এমন পরিস্থিতিতে বিশ্ব সৌন্দর্যের প্রতিযোগিতায় অংশ নেওয়ার চিন্তাও কখনো করেনি সৌদি। কিন্তু ২০২৪ এ এসে ভাঙল সেই আগল। এই প্রথম মিস ইউনিভার্সের মঞ্চে প্রতিনিধি পাঠাতে চলেছে সৌদি আরব। গত সোমবারেই দেশের প্রতিনিধি হিসেবে ঘোষণা করা হয়েছে রুমি আলকাহতানির নাম।

বছর ২৭ এর এই মডেলের জন্ম রিয়াদে। সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয় তিনি। ইনস্টাগ্রামে রয়েছে ১০ লক্ষ ফলোয়ার। এর আগেও বেশ কিছু আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছেন রুমি। মিস মিডল ইস্ট, মিস আরব ওয়ার্ল্ড পিস এর মতো শিরোপা জিতেছেন তিনি। এবার খোদ ইতিহাসের সাক্ষী হতে পেরে উচ্ছ্বসিত রুমি। তিনি বলেন, বহির্বিশ্বের সংষ্কৃতি সম্পর্কে অবগত হওয়ার পাশাপাশি নিজের দেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কেও বাইরের জগৎকে পরিচয় করাতে চান তিনি।

রক্ষণশীল মুসলিম প্রধান দেশ হিসেবে সৌদি আরবই অবশ্য প্রথম নয় যারা মিস ইউনিভার্সে অংশ নিতে চলেছে। গত বছর পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রতিনিধিত্ব করেছিলেন মডেল এরিকা রবিন। সুইমস্যুট রাউন্ডে স্বল্পবসনা সুন্দরীদের বুরকিনিতে সম্পূর্ণ শরীর ঢেকে ব়্যাম্প ওয়াক করে নয়া ইতিহাস লিখেছিলেন তিনি। তাঁর সাহসী সিদ্ধান্ত শোরগোল ফেলে দিয়েছিল বিশ্বে। এবার রুমি আলকাহতানি নতুন কী চমক দেখান সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব। উল্লেখ্য, ভারতের প্রতিনিধিত্ব কে করবেন তা এখনো ঠিক হয়নি।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই