whatsapp channel

Weather Forecast: দিনভর অস্বস্তিকর গরম, সন্ধ্যের আগেই ঝড়বৃষ্টি, কোন জেলায় কেমন আবহাওয়া!

মার্চ শেষ হয়ে শুরু হয়েছে গ্রীষ্মের মাস এপ্রিল। এদিকে চৈত্র মাসের আর কয়েকটা দিনই রয়েছে। তারপরেই আসছে প্রত্যাশিত পয়লা বৈশাখ। এই দিনটি থেকে নতুন বছরের সূচনা হয় বাংলায়। তবে ইংরেজি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

মার্চ শেষ হয়ে শুরু হয়েছে গ্রীষ্মের মাস এপ্রিল। এদিকে চৈত্র মাসের আর কয়েকটা দিনই রয়েছে। তারপরেই আসছে প্রত্যাশিত পয়লা বৈশাখ। এই দিনটি থেকে নতুন বছরের সূচনা হয় বাংলায়। তবে ইংরেজি নববর্ষ যেভাবে আরামদায়ক শীতে পালিত হয়, বাংলা নববর্ষের ক্ষেত্রে ছবিটা এক্কেবারে উল্টো হয়। কারণ গ্রীষ্মের ভ্যাপসা গরমে কাটে বাঙালির নতুন বছরের প্রথম দিনটি। আর এবারেও তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। কারণ ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ চৈত্রের মাঝেই গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়।

Advertisements

তবে এবছর গরম খানিকটা দেরিতে পড়েছে রাজ্যে। কারণ, এবছর শীতকাল থেকেই বৃষ্টি পিছু ছাড়েনি বাংলার। গত রবিবারই প্রবল ঝড় হয়েছে উত্তরবঙ্গ জুড়ে। তবে আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিনভর জারি থাকবে তাপপ্রবাহ। তবে আজ বিকেল থেকে আবহাওয়া বদলে যাবে রাজ্যজুড়ে। আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ সকাল থেকে অস্বস্তিকর থাকবে শহরের আবহাওয়া। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। আজ কলকাতায় দিনভর ভ্যাপসা ও অস্বস্তিকর গরম থাকবে। তবে আগামীকাল থেকে কলকাতায় ঝড়বৃষ্টি হবে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ বিকেলের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহ চলবে আজ দিনভর। তাপমাত্রা পেরিয়ে যাবে চল্লিশ ডিগ্রির গণ্ডি। তবে বিকেলের পর ঝড়বৃষ্টি হবে চারটি জেলায়। আজ দুর্যোগের পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পুরুলিয়া জেলায়। তবে আজ আবহাওয়া শুষ্ক ও অস্বস্তিকর থাকবে উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। কিন্তু আগামীকাল ও সোমবার দক্ষিণবঙ্গের ওরে সব জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের এইসব জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই কারণে আজকেও উত্তরবঙ্গের তাপমাত্রা সেভাবে বাড়বে না বলেই জানা গেছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা