whatsapp channel

Weather Update: আজ থেকেই বদলে যাবে আবহাওয়া, ভারী বৃষ্টির পূর্বাভাস ৭ জেলায়

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু শেষলগ্ন অবধি যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু শেষলগ্ন অবধি যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

Advertisements

তবে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে বিগত দুদিন ধরে ভারী বৃষ্টির মুখ দেখেছে গোটা বাংলা। দক্ষিণবঙ্গের একাধিক জেলা ভিজেছে অতি ভারী বৃষ্টিতেও। কলকাতাতেও হয়েছে বৃষ্টি। উত্তরবঙ্গের একাধিক জেলায় দেখা গেছে মাঝারি বৃষ্টিপাত। তবে আজ সকাল থেকে ফের বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। এখন একনজরে দেখে নিন যে আজ সারাদিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় মূলত মেঘাচ্ছন্ন আকাশ দেখা যাবে দিনভর। তবে সারাদিনের বিক্ষিপ্ত কিছু সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৪ শতাংশ এবং ৮১ শতাংশের মাঝামাঝি। তবে আজ থেকে ফের বাড়তে শুরু করবে তাপমাত্রার পারদ।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গেও কমবে বৃষ্টির দাপট। তবে ঘূর্ণাবর্তের কারণে আজ পুরুলিয়া জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান জেলায় আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের সব জেলাতে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে আজ থেকে বৃষ্টি কমলেও উত্তরবঙ্গের একাধিক জেলায় আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এই জেলা গুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতেও মাঝারি বৃষ্টি হতে পারে আজ।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা