whatsapp channel

Weather Report: উধাও শীত, কোন জেলায় কবে বৃষ্টি, রইলো আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

ভরা মাঘে ভারী শীতের দিন এবার শেষ হলো। পশ্চিমী ঝঞ্ঝা আবার ফিরতি পথে। উদ্দেশ্য বাংলা। আগামীকাল থেকেই আবহাওয়ার বদলাতে দেখা যেতে পারে। বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্মুখীন হবে বাংলা। আলিপুর আবহাওয়া…

Avatar

HoopHaap Digital Media

ভরা মাঘে ভারী শীতের দিন এবার শেষ হলো। পশ্চিমী ঝঞ্ঝা আবার ফিরতি পথে। উদ্দেশ্য বাংলা। আগামীকাল থেকেই আবহাওয়ার বদলাতে দেখা যেতে পারে। বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্মুখীন হবে বাংলা। আলিপুর আবহাওয়া দপ্তরের সূত্রানুযায়ী, শুক্রবার থেকেই শুরু হবে বৃষ্টিপাত। শনিবারও সকালের দিকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা রেহাই পাবেনা ভারী বৃষ্টির হাত থেকে এরপর তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি বেড়ে যাবে। শীতের তবে বিদায়ীটাই স্বাভাবিক।

আসন্ন শনিবার অবধি কোন কোন জেলা বৃষ্টিবিপদের সম্মুখীন হতে পারে ?
১) বুধবার অর্থাৎ ২রা ফেব্রুয়ারি: বাংলার বেশিরভাগ জেলার আবহাওয়া শুষ্ক থাকলেও দার্জিলিং ও কালিম্পং রেহাই পাবে না হালকা বৃষ্টির হাত থেকে।
২) বৃহস্পতিবার অর্থাৎ ৩রা ফেব্রুয়ারি:
দক্ষিণবঙ্গ- দুই ২৪ পরগণা, দুই বর্ধমান, দুই মেদিনীপুর সহ কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, নদীয়া, পুরুলিয়া, বীরভূম এবং মুর্শিদাবাদ হালকা থেকে ভারী বজ্র-বিদ্যুৎ সহ প্রচন্ড বৃষ্টিপাতের সম্মুখীন হবে।
উত্তরবঙ্গ- দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার শহর উত্তরবঙ্গের প্রায় প্রতিটি জেলা অর্থাৎ কোচবিহার, দুই দিনাজপুর এবং মালদহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্মুখীন হতে পারে এবং এইসব অঞ্চলে হলুদ সতর্কতাও পর্যন্ত জারি করে দেওয়া হয়েছে
৩) শুক্রবার অর্থাৎ ৪ঠা ফেব্রুয়ারি:
উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলা হালকা থেকে মাঝারি এবং ভারী বর্ষণের সম্মুখীন হতে পারে। এছাড়াও এখানে শিলা বৃষ্টির সম্ভাবনা প্রবল। হলুদ সর্তকতা জারি করা করে দেওয়া হয়েছে ইতিমধ্যে।
৪) শনিবার অর্থাৎ ৫ম ফেব্রুয়ারি:
বাংলায় পার প্রায় অধিকাংশ জেলায় শুষ্ক আবহাওয়া থাকবে বৃষ্টির দাপট সম্ভবত কমবে কিন্তু দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা বৃষ্টিপাত হতে পারে।

প্রসঙ্গত বারবার পশ্চিমী ঝঞ্ঝার দাপটে শীতের পিছু হটে যাওয়া চাষের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।ক্ষতিকারক জলবায়ুর ফলস্বরুপ বাজারেও কাঁচামালের টান পড়বে। পরিবেশ বিজ্ঞানীদের মতে, অসময়ে জলবায়ুর পরিবর্তন হওয়া এবং ক্ষতিকর জলবায়ু হয়ে বারংবার ফিরে ফিরে আসা বাংলার জন্য কোনোমতেই ভালো নয়। কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ‘হ্যাজার্ড অ্যাটলাস’ সূত্রে দুই পরগনা ও পূর্ব মেদিনীপুর সহ গোটা রাজ্যে অতিবৃষ্টির ফলের জলোচ্ছ্বাস ও বন্যার প্রবল আশঙ্কা রয়েছে। এমনকি বীরভূম ও নদীয়া খরার প্রকোপেও পড়তে পারে নতুন বছরে।

আজকের আবহাওয়া:
বুধবার কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৭.০২ ডিগ্রি সেলসিয়াস ও 16 ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৮ শতাংশ। সকাল থেকেই শহর কুয়াশামগ্ন থাকায় আলো জ্বালিয়ে যান চলাচল করেছে। কুয়াশার ফলে দৃশ্যমানতা কম থাকায় বিমান চলাচলে বিঘ্ন ঘটে। ফলে বিমান চলাচলের ক্ষেত্রে খানিকটা বিলম্ব হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার অবধি পারদ পতন হলেও বুধবার থেকে তা একদমই স্তব্ধ।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media