Hoop News

Weather: রাজ্যজুড়ে চলবে তাপপ্রবাহ, বিকেলেই বদলে যাবে আবহাওয়া, একাধিক জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস!

বিগত এক সপ্তাহ ধরে সেই চড়া রোদ ও গরমের হাত থেকে রেহাই পেয়েছিল বঙ্গবাসী। বৈশাখের সেই দাবদাহের হাত থেকে মিলেছিল মুক্তি। বেশ কয়েকদিন ধরেই মেঘলা আকাশ থাকায় দিনের বেলাতেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পেরেছিল পশ্চিমের জেলাগুলির মানুষজনও। প্রায় প্রতিদিন বিকেলে পারদ নামিয়ে আরো স্বস্তি বাড়িয়ে দিয়েছিল স্বস্তি। তবে এবার আমূল পরিবর্তন ঘটতে চলেছে আবহাওয়ার। সপ্তাহের প্রথম দিন থেকেই রাজ্যে ফের বাড়ছে তাপমাত্রা।

এই ভ্যাপসা গরম থেকে কবে পাওয়া যাবে মুক্তি, আপাতত সেই দিকেই তাকিয়ে সাধারণ মানুষ। কিন্তু, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস নির্দিষ্ট কিছু জেলা ছাড়া নেই। অর্থাৎ আগামী কয়েকদিন এই অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকতে পারে। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যের কোথায় কেমন আবহাওয়া থাকবে।

■ কলকাতার আবহাওয়া: শহর জুড়ে আজ উত্তাপের মরশুম বজায় থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ সকাল থেকেই চড়া রোদ তিলোত্তমায়। সঙ্গে উপরি পাওনা হিসেবে শহরবাসীর জন্য থাকছে অর্দ্রতাজনিত অস্বস্তি। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। আজ শহরে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: কলকাতার পাশাপাশি আজ দক্ষিণবঙ্গেও অস্বস্তি বজায় থাকবে। সূর্যের গনগনে উত্তাপ অনুভূত হবে কয়েকটি জেলায়। গাঙ্গেয় জেলায় বজায় থাকবে অর্দ্রতাজনিত অস্বস্তি। এছাড়াও পশ্চিমের জেলায় আজ জারি হয়েছে তাপপ্রবাহের হলুদ সতর্কতা। বৃহস্পতিবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। তবে আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা বজ্রবিদ্যৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু, অন্যান্য কোনও জেলাতেই স্বস্তি ফেরাবে না বৃষ্টিপাত।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আজ দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও চলবে উত্তাপের দাপট। উত্তর এবং দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আজ তাপমাত্রা বাড়বে বলেই জানিয়েছে মৌসম ভবন। তবে কয়েকটি জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃহস্পতিবার সেখানে দুই জেলায় হতে পারে স্বস্তির বৃষ্টি। এই জেলাগুলি হল- দার্জিলিং, কালিম্পং।

Related Articles