whatsapp channel

Weather Update: বিকেল হলেই ঝেঁপে বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে, কেমন থাকবে কলকাতার আবহাওয়া!

এপ্রিলের শেষেই আবহাওয়া দফতর জসনিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি বেড়েছে। কিন্তু শেষলগ্নে দাঁড়িয়েও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এপ্রিলের শেষেই আবহাওয়া দফতর জসনিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি বেড়েছে। কিন্তু শেষলগ্নে দাঁড়িয়েও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে জুলাই। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

Advertisements

তবে এর মাঝেই উইকেন্ডের জন্য সুখবর শোনালো আলিপুর হাওয়া অফিস। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যজুড়ে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এছাড়াও বঙ্গোপসাগরের দক্ষিণ ওডিশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশ সংলগ্ন উপকূলে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। এর প্রভাবে আজ কেমন থাকবে আবহাওয়া? দেখে নিন একনজরে।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় মূলত মেঘাচ্ছন্ন আকাশ থাকবে দিনভর। মাঝে কোথাও হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপাশি আজকের আপেক্ষিক আর্দ্রতা ৯৪ শতাংশ থেকে ৭৪ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে বলে জানা গেছে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমান বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। আজ পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। বাকি জেলাগুলিতেও বৃষ্টি হবে ছিটেফোঁটা। শনিবার থেকে বৃষ্টির পরিমান বাড়বে দক্ষিণবঙ্গে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়লেও আজ থেকে কিন্তু উত্তরবঙ্গে কমবে বৃষ্টির পরিমান। আজ শুধুমাত্র জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার এই তিন জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। তবে শনিবার থেকে ফের বাড়তে পারে বৃষ্টি, এমনটাই সতর্কতা রয়েছে উত্তরবঙ্গবাসীর জন্য।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা