Hoop News

Weather: আজ বিকেলেই তুমুল পরিবর্তন আবহাওয়ার, স্বস্তির বৃষ্টিতে ভিজবে রাজ্যের একাধিক জেলা!

তীব্র গরমে নাজেহাল গোটা বাংলা। জুন মাসে এই ভয়ঙ্কর গরম আগে দেখেনি বঙ্গবাসী। দাবদাহে রীতিমতো ওষ্ঠাগত হয়ে যাচ্ছে প্রাণ। এই পরিস্থিতিতে এক ফোঁটা বৃষ্টির অপেক্ষাই করছিল রাজ্যবাসী। সেই স্বস্তির বৃষ্টি অবেশেষে এল শুক্রবার। দুপুর গড়াতেই কালো মেঘে ঢেকে যায় আকাশ। শুরু হয় বহু প্রতীক্ষিত বৃষ্টি। তবে এই বৃষ্টি প্রাক-বর্ষার বৃষ্টি কিনা, তা জানায়নি হাওয়া অফিস।

এদিকে কেরলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আগমনের ঘোষণা করেছে হাওয়া অফিস। বৃহস্পতিবারই ভারতের মৌসম বিভাগ জানিয়ে দিয়েছে কেরলের অবশিষ্ট অংশ, তামিলনাড়ুর কিছু অংশ, কর্ণাটকের কিছু অংশ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলিতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বর্ষা ঢুকছে। পরিস্থিতি আরও অনুকূল হতে চলেছে আগামী দু’দিনে। শুরু হতে চলেছে বর্ষার বৃষ্টি। কিন্তু এর মাঝে রাজ্যের আবহাওয়া কেমন থাকবে? জানতে পড়ুন এই প্রতিবেদন।

■ উত্তরবঙ্গে স্বস্তির বৃষ্টিপাত: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ ও আগামীকাল বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহারে। তবে আগামিকাল ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে। হাওয়া অফিস আরো জানিয়েছে, রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়। রবিবার থেকে বৃহস্পতিবার দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে ভারী বৃষ্টির সতর্কতা।

■ দক্ষিণবঙ্গে অস্বস্তিকর আবহাওয়া: উত্তরবঙ্গে সপ্তাহান্তে স্বস্তি ফিরলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত স্বস্তির খবর নেই সেভাবে। সেখানে এখন তাপপ্রবাহ চলবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ ও আগামীকাল কিছু গাঙ্গেয় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে এই বৃষ্টি সাময়িক স্বস্তি দেবে। এরপর ফের দহন বাড়বে বলে মনে করছে আবহাওয়াবিদেরা।এদিকে মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলা গুলিতেও অস্বস্তিকর আবহাওয়া গরম বাড়াবে।

■ কলকাতায় ভ্যাপসা গরমের অস্বস্তি: দক্ষিণবঙ্গের একাধিক জেলার পাশাপাশি শহর কলকাতাতেও আপাতত সেভাবে স্বস্তি ফিরবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী আজ ও আগামীকাল কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। তবে সেইসঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে শহরে। রবিবার থেকে কলকাতা স পার্শ্ববর্তী জেলা হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে বলেই জানা গেছে।

Related Articles