whatsapp channel

Weather Update: উল্টোরথেও তুমুল বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ, কয়েকটি জেলায় জারি হল সতর্কতা

গত সপ্তাহেই দক্ষিণবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। রথের আগের দিন থেকে ভারী বৃষ্টিতে ভিজেছে কলকাতা সহ একাধিক গাঙ্গেয় ও পশ্চিমী জেলা। তবে এবার হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উল্টোরথেও ভারী বৃষ্টির সম্ভাবনা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গত সপ্তাহেই দক্ষিণবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। রথের আগের দিন থেকে ভারী বৃষ্টিতে ভিজেছে কলকাতা সহ একাধিক গাঙ্গেয় ও পশ্চিমী জেলা। তবে এবার হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উল্টোরথেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। সঙ্গে দুর্যোগের পূর্বাভাসও রয়েছে একাধিক জেলায়। তবে চলতি সপ্তাহের শেষের দিকেই ফের তাপমাত্রা বাড়বে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে একটি নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টি চলছে পশ্চিমের জেলাগুলিতে। মপুসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল সেটি বর্তমানে উত্তর ছত্রিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সেই সঙ্গে একটি অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত। এর প্রভাবে আগামী দু’দিন প্রধানত মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাতের  সম্ভাবনা থাকছে কয়েকটি জেলায়। এখন একনজরে দেখে নিন আজ কেমন আবহাওয়া থাকবে রাজ্যজুড়ে।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে প্রবলভাবে। এছাড়াও দিনের মাঝে বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে শহরে।  আজ কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকতে পারে সর্বোচ্চ ৯৭ শতাংশ ও সর্বনিম্ন ৮৪ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: তবে হাওয়া অফিসের পূর্বাভাস বলছে বুধবার ফের ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গেও। এদিন দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা থেমে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তবে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আগামী  ৪৮ ঘন্টায় তাপমাত্রারর তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: বুধবার  দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এদিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে আলিপুরদুয়ার, আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় অতিভারী বৃষ্টিও হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী  দু’দিন উত্তরবঙ্গে দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা