whatsapp channel

Weather: পুজোর মুখেই কি ফের বৃষ্টির ভ্রুকুটি? বুধবার কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

বাঙালির দোরগোড়ায় এসে হাজির দুর্গাপুজো। হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরেই শারদীয়ার আনন্দে গা ভাসাবে বাঙালি। ইতিমধ্যে চারদিকে চলছে পুজোর চূড়ান্ত প্রস্তুতি। কোথাও চলছে মণ্ডপ তৈরির শেষ মুহূর্তের কাজ, কোথাও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাঙালির দোরগোড়ায় এসে হাজির দুর্গাপুজো। হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরেই শারদীয়ার আনন্দে গা ভাসাবে বাঙালি। ইতিমধ্যে চারদিকে চলছে পুজোর চূড়ান্ত প্রস্তুতি। কোথাও চলছে মণ্ডপ তৈরির শেষ মুহূর্তের কাজ, কোথাও আবার চলছে গেট নির্মাণের কাজ। এদিকে বাঙালির ঘরে ঘরে এখন পুজোর বাজার নিয়েই আলোচনা। প্রতিদিনই হাজারো মানুষ গিয়ে ভিড় জমাচ্ছেন বাজারে। তাই এমন জমজমাট অবস্থাকে যাতে বৃষ্টি কোনোভাবেই না মাটি করে, তাই চাইছেন সকলে।

তবে গত সপ্তাহে কিন্তু আবহাওয়ার রূপ আলাদা ছিল। নিম্নচাপের জেরে বৃষ্টি থেকে কার্যত বানভাসি হয়েছে সিকিম সহ রাজ্যের একাধিক জেলা। তবে গত শনিবার থেকেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। ইতিমধ্যে দুর্যোগ কেটে যাওয়ার কারণে গতকাল থেকেই রৌদ্রজ্বল পরিবেশ রয়েছে রাজ্যজুড়ে। তাই দুর্যোগের মেঘ কেটে কমেছে বৃষ্টির পরিমান। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে আজো রয়েছে ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় মূলত শুস্ক ও রৌদ্রজ্বল পরিবেশ থাকার পূর্বাভাস রয়েছে। পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির কারণে আজ থেকে অস্বস্তি ফিরতে পারে শহরে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৭ শতাংশ এবং ৬৯ শতাংশের মধ্যে। এই আর্দ্রতা গতকাল থেকে কমতে শুরু করবে। ফলস্বরূপ আবহাওয়ার মধ্যে একটা পরিবর্তন লক্ষ্য করা যাবে গতকাল থেকেই।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে শনিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমেছে বৃষ্টির প্রভাব। আজ ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোনো জেলায়। আজ ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে কিছু জেলায়। তবে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমান জেলায় আজ তেমনভাবে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আজ থেকে তাপমাত্রা বাড়বে জেলাগুলিতে। ফলস্বরূপ দিনের বেলায় অস্বস্তি পৌঁছাবে চরমে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের কোনো জেলাতেই আজ ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় রয়েছে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আজ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির পূর্বাভাস একদমই নেই। পূর্বাভাস অনুযায়ী, আগামীকাল থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে মোটামুটি আবহাওয়া পরিষ্কার হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা