Hoop News

Weather: আজ থেকেই বদলে যাবে আবহাওয়া, কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস!

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। এখন শেষলগ্নে দাঁড়িয়ে বাঙালির চাষাবাদের ঋতু। কিন্তু তা সত্ত্বেও যেন দেখা দিচ্ছে না বর্ষা। বিগত কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও ফের চড়া রোদের রোষানলে পুড়ছে বাংলা।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এখন আকাশের মধ্যে কোনো সিস্টেম সক্রিয় না থাকার কারণে সপ্তাহের শুরুতে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই রাজ্যে। পাশাপাশি আগামী তিন থেকে চারদিন এরকম কোন সিস্টেম তৈরি হওয়ার সম্ভাবনা তেমন নেই। তাই আপাতত সেভাবে ভারী বৃষ্টি কোথাও হবেনা। তবে কোনো কোনো জেলায় ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েই গেছে। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন মেঘ ও রোদের খেলা চলবে শহরের আকাশে। আবহাওয়া থাকবে শুস্ক। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৮ শতাংশ এবং ৭৮ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ায় হালকা বৃষ্টি হতে পারে। তবে হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। ওই জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকবে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। আজ উত্তরবঙ্গের পাঁচটি জেলা, অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বাকি তিনটি জেলা অর্থাৎ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।

Related Articles