Hoop News

Weather: আজ থেকেই বদলে যাচ্ছে দক্ষিণবঙ্গের আবহাওয়া, মাঝারি বৃষ্টির পূর্বাভাস এই ৫ জেলায়

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয় সাধারণত, তা এবার হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে বেড়েছে অস্বস্তি। কোথাও আবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েই আবহাওয়া হয়ে গেছে শুকনো।

তবে গত কয়েকদিন মেঘ ও বৃষ্টির খেলা চলেছে রাজ্যজুড়ে। তার কারণ হল নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখা। এদিকে হাতে গোনা কয়েকদিন পরেই দুর্গাপুজো। ইতিমধ্যে বাঙালির পুজোর বাজার শুরু হয়েছে। আর উইকেন্ডের বাজার মাটি করেছে অকাল নিম্নচাপ। তবে আজ থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পুজোর দিনগুলিতে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি থাকলেও আগামী কয়েকদিন তেমন কোনো সম্ভাবনা নেই। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকার পূর্বাভাস রয়েছে। তবে দিনের কিছু কিছু সময় আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে শহর জুড়ে। মাঝেমধ্যে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯০ শতাংশ এবং ৭১ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও কমছে বৃষ্টির পরিমান। আজ থেকেই দক্ষিণবঙ্গে শরতের পুরোদস্তুর প্রভাব অনুভূত হবে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে আজ ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলীয় জেলাগুলিতে। আজ হালকা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, এবং নদিয়া জেলায়। তবে বাদবাকি জেলাগুলিতে মূলত শুস্ক আবহাওয়া থাকবে। পাল্লা দিয়ে বাড়বে তাপমাত্রা। সেই কারণে দক্ষিণবঙ্গে আজ থেকে শুরু হবে অস্বস্তির প্রহর।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ ভারী বৃষ্টির পূর্বাভাস নেই উত্তরবঙ্গে। আজ হালকা থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পঙ জেলায়। তবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে আজ বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে অল্প। সেই কারণে বাড়তে পারে অস্বস্তি।

Related Articles