whatsapp channel

Weather: নেতাজির জন্মদিনে আবহাওয়ার মুড-সুইং! কলকাতায় শীতলতম দিন, এইসব জেলায় ঝেঁপে বৃষ্টি

শেষ হয়েছে পৌষমাস। রাজ্যের বুকে ঘটেছে মাঘ মাসের সূচনা। আর মাঘের শুরু থেকেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ার পর যেন মকর সংক্রান্তির আগেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

শেষ হয়েছে পৌষমাস। রাজ্যের বুকে ঘটেছে মাঘ মাসের সূচনা। আর মাঘের শুরু থেকেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ার পর যেন মকর সংক্রান্তির আগেই শীতের দোর খুলে গিয়েছে বাংলা বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও এখন ঠান্ডায় জুবুথুবু। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছে।

Advertisements

তবে এই মুহূর্তে সক্রিয় হচ্ছে একাধিক ঘূর্ণাবর্ত। এর প্রভাবে আগামী কয়েকদিনে মুড-সুইং হতে পারে আবহাওয়ার। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে বর্তমানে উত্তর বাংলাদেশ এবং কঙ্কনে অবস্থান করছে জোড়া ঘূর্ণাবর্ত। এছাড়াও ভারতের কর্ণাটক থেকে মধ্য ভারত পর্যন্ত একটি অক্ষরেখা প্রসারিত হয়েছে। এই প্রভাবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবেই সিকিম সহ দক্ষিণবঙ্গের একাধিক এলাকায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ কলকাতায় শীতলতম দিন। আজ সকাল দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরের আকাশ পরিস্কার হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে এই শীতলতম দিনে যে কলকাতায় শীতের প্রভাব যে ব্যাপকভাবে থাকবে, তাতে সন্দেহের অবকাশ নেই।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। হাওয়া অফিস জানিয়েছে যে আজ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে আজ বৃষ্টি হবেনা উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে মেঘ কেটে যাওয়ার কারণে ব্যাপকভাবে পারদের পতন ঘটবে জেলায় জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ। আজ পারদ নেমে যাবে ১০ ডিগ্রির নীচে।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস রয়েছে। তবে আজ আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই একদমই। তবে আজ উত্তরবঙ্গে শীতলতম দিন হতে চলেছে বলেই মিলেছে পূর্বাভাস।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা