Hoop Story

Travel: জগন্নাথ মন্দির দেখে ঘুরে আসুন ভারতের নায়াগ্রা জলপ্রপাত থেকে, মন ভালো হতে বাধ্য

শুনতে ভারি অবাক লাগছে? ভাবছেন কোথায় জগন্নাথ মন্দির, কোথায় নায়াগ্রা ফলস তাও আবার ভারতে এমনটা হয় নাকি। উড়িষ্যাতেই রয়েছে ভারতের নায়াগ্রা ফলস, তবে তা দেখার আগে আমরা দেখে নেব অনেকগুলি জায়গা। চলুন ঘুরে আসি, আমাদের প্রতিবেশী রাজ্যের বেশ কয়েকটা সুন্দর সুন্দর জায়গা থেকে। শীতকাল তো পড়েই গেল, কত দিনের বাড়িতে বসে থাকবেন? একটা ব্যাগ গুছিয়ে পরিবারের লোকজনকে সাথে নিয়ে বেরিয়ে আসুন উড়িষ্যার এই অসাধারণ জায়গা গুলো থেকে।

এইসব জায়গায় এলে মনে হবে কেন যে মানুষ বিদেশে বেড়াতে যায়। প্রতিবেশী রাজ্যগুলোতেই এত সুন্দর সুন্দর দেখার জায়গা আছে, তা কিন্তু না দেখলে বিশ্বাসই করতে পারবেন না। আজকে আমাদের গন্তব্য উড়িষ্যার বেশ কয়েকটি সুন্দর সুন্দর জায়গা।

১) কোরাপুট সবরা শ্রীক্ষেত্র – উড়িষ্যার কোরাপুট অত্যন্ত জনপ্রিয় একটি জায়গা। জগন্নাথ মন্দির দর্শন করার পরে ঘুরে আসতে পারেন অসাধারণ এই মন্দিরটি থেকে। একেবারে পুরীর মন্দিরের আদলেই তৈরি করা হয়েছে অসাধারণ এই মন্দিরটি এখানে বাস করেন জন জাতি সবররা।

২) রাজা বিক্রমাদিত্যের ৩২ সিংহাসন- এরপরে যে জায়গাটির কথা বলতে হয়, সেই জায়গাটির কিন্তু ঐতিহাসিক বৈশিষ্ট্য অনেকটা রয়েছে। কালের নিয়মে অনেকদিন ধরেই মাটির নিচে চাপা পড়েছিল।

৩) ছোট ডুডুমা জলপ্রপাত – কোরাপুট থেকে মাত্র ৪৫ কিলোমিটার দূরে রয়েছে অসাধারণ এই জলপ্রপাত। এই জলপ্রপাত দেখলে আপনার চোখ একেবারে জুড়িয়ে যাবে। সবুজের মাঝে অসাধারণ সুন্দর এই জলপ্রপাত আপনার মন ভালো করতে সাহায্য করবে।

৪) গণেশ মন্দির- মূল শহর থেকে মাত্র দু’ঘণ্টার পথ পেরোলেই পেয়ে যাবেন অসাধারণ গনেশ মন্দির। রাস্তাতেই দেখে নিতে পারেন দেওমালি ভিউ পয়েন্ট।

৫) দমনজোরি- একটা জায়গাতে গেলেই আপনি তিনটি জায়গার সুন্দর দর্শন পাবেন। হনুমান মন্দির আছে, সাঁইবাবার মন্দিরও আছে। এছাড়া মন্দিরের উল্টোদিকে রয়েছে অসাধারণ সুন্দর একটি পার্ক। সেটাও কিন্তু একটি দর্শনীয় স্থান এর মধ্যেই পড়ে।

৬) কোলাব ড্যাম- সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৯১৪ কিলোমিটার ওপরে রয়েছে অসাধারণ এই ড্যাম। জলাধারের মাঝে দ্বীপের মতো সুন্দর জায়গা আছে, যা কিন্তু দেখতে ভারী ভালো লাগবে। সাধারণ এই শান্ত নিরিবিলি জায়গায় প্রচুর ফুলের গাছ রয়েছে।

৭) বড় ডুডুমা জলপ্রপাত- কোলাব ড্যাম পেরিয়েই পাওয়া যাবে বড় ডুডুমা জলপ্রপাত, এই জলপ্রপাতও কিন্তু দেখতে ভারী সুন্দর।

৮) চিত্রকূট জলপ্রপাত- সবশেষে যে জলপ্রপাতটির নাম করব সেটি হল চিত্রকূট জলপ্রপাত। এই জলপ্রপাতটিকে নায়াগ্রা জলপ্রপাতের সঙ্গে তুলনা করা হয়, অসাধারণ দৃশ্য দেখে আপনি কিন্তু পাগল হয়ে যাবেন, আর অবশ্যই ক্যামেরা বন্দী করতে ভুলবেন না, এই ছোট ছোট মুহূর্তগুলো।

হাওড়া স্টেশন থেকে হাওড়া সম্বলপুর জগদ্দলপুর এক্সপ্রেসে করে পৌঁছে যেতে হবে কোরাপুট স্টেশনে। তোর একটা গাড়ি ভাড়া করে উপরের প্রত্যেকটি গন্তব্যস্থল সুন্দর করে ঘুরে দেখতে পারেন। এ ছাড়াও প্রচুর Home Stay, রয়েছে সুন্দর থাকার ব্যবস্থা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক