Advertisements

Offbeat Place: কম খরচে ঘুরে আসুন ছবি দিয়ে সাজানো এই গ্রাম থেকে, মন ভালো হতে বাধ্য

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

যারা চিত্র অংকন পছন্দ করেন, তারা ঘুরে আসতে পারেন বাংলার পটচিত্রের গ্রাম থেকে। কি ভাবছেন এই গ্রামে যেতে আপনার অনেক টাকা খরচা হবে কিংবা অনেকটা সময় লেগে যাবে? একদমই নয়, আপনার বাড়ির কাছেই রয়েছে অসাধারণ এই গ্রাম। পশ্চিম মেদিনীপুরে অবস্থিত পিংলায় রয়েছে পটচিত্রের গ্রাম। তবে এই গ্রাম বিশ্বের দরবারে আর জনপ্রিয়তা লাভ করেছে। গ্রামের মধ্যে নয়াগ্রাম, পশ্চিমবঙ্গ রাজ্যের একমাত্র পটচিত্রের রঙে সজ্জিত হয়েছে।

পট একটি সংস্কৃত শব্দ, এর অর্থ হলো কাপড়। কাপড়ের উপরে যে চিত্র অঙ্কন করা হয় তাকেই বলা হয় পটচিত্র। এখানে গেলে দেখতে পারবেন বাড়ির মেয়ে বউরা কেমন সুন্দর রং করেছে কাপড়ের ওপর। অনেক গল্পকে ফুটিয়ে তোলা হয় এই পটচিত্রের মাধ্যমে।

কি দিয়ে রং তৈরি হয় জানেন?

গাছের পাতা দিয়ে সবুজ রং তৈরি হয়, অপরাজিতা ফুল দিয়ে নীল রং সেগুন গাছের পাতা দিয়ে তৈরি হয় মেরুন রং, পান সুপারি দিয়ে তৈরি হয় লাল রং, পুঁই ফুল দিয়ে তৈরি হয় গোলাপি রং, হলুদ দিয়ে তৈরি হয় হলুদ রং। পুকুর খনন করে মাটি বের করে তা দিয়ে তৈরি করা হয় সাদা রং।

কিসের উপরে আঁকা হয়?

সাধারণত এই সমস্ত প্রাকৃতিক রং দিয়ে ছাতা, হাতপাখা, হ্যান্ডব্যাগ, মোড়া, লন্ঠন, কেটলি ইত্যাদি আঁকা হয়। তাছাড়া শাড়ি, সালোয়ার-কামিজ, টি-শার্ট-এ শিল্পীরা ফেব্রিক রং ব্যবহার করে থাকেন।

এই গ্রামের অজানা রহস্য?

আপনি কি জানেন এই গ্রামের একটা অজানা রহস্য আছে, এই পটুয়ারা বেশিরভাগ হলেন মুসলিম ধর্মাবলম্বী। তারা মুসলিম হয়েও পট চিত্রের বিষয় হিসেবে আঁকেন দুর্গা কাহিনী, মঙ্গল কাব্যের নানা কাহিনী রামায়ণ, মহাভারত।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow