Advertisements

Vacation: হাতে মোটে একদিনের ছুটি? ঘুরে আসুন ইতিহাসের গন্ধ মাখা এই সুন্দর স্থানে

Nirajana Nag

Nirajana Nag

Follow

কাজের মধ্যে মনুষ প্রচণ্ড ব্যস্ত হয়ে উঠেছে। দু দন্ড সময় বের করে নিঃশ্বাস নেওয়ারও ফুরসত মেলে না অনেকের। এর মাঝে তাই যদি এক দিনের ছুটিও পাওয়া যায়, তাহলে সেটাই খুব মূল্যবান হয়ে ওঠে। কিন্তু যাদের ঘুরতে (Vacation) যাওয়ার শখ, তারা কি তবে সময়ের অভাবে মনের ইচ্ছা বিসর্জন দেবে? একেবারেই নয়। এই প্রতিবেদনে এমন একটি জায়গার সন্ধান থাকছে যেখানে ঘুরে আসার জন্য এক দিনই যথেষ্ট।

জায়গাটি হল পুরুলিয়ার গড় পঞ্চকোট (Garh Panchkot)। অনেকেই নাম শুনে থাকবেন জায়গাটির। ভ্রমন পিপাসুদের মধ্যে বেশ জনপ্রিয়তা রয়েছে এই জায়গার। কলকাতার কাছে, কম খরচে এবং কম সময়ে ইতিহাসকে এত কাছ থেকে অনুভব করার সুযোগ মেলায় দিন দিন জনপ্রিয়তা ভিঢ়ছৈ গড় পঞ্চকোট এর। পর্যটকদের ভিড় এখানে লেগেই থাকে সবসময়। রাজ পরিবারের স্মৃতি জড়ানো গড় পঞ্চকোট জনপ্রিয় ট্যুরের তালিকায় প্রথম দিকেই জায়গা করে নেবে।

কীভাবে আসবেন গড় পঞ্চকোটে? হাতে মাত্র এক দিনের ছুটি থাকলেই ঘুরে আসতে পারবেন এই জায়গাটি থেকে। এর জন্য হাওড়া থেকে পুরুলিয়া গামী যেকোনো ট্রেনে চেপে বসুন। জয়চণ্ডী পাহাড় স্টেশন বা আদ্রা স্টেশন থেকে অটোতে করে পৌঁছে যান রঘুনাথপুর। সেখান থেকে ফের অটোয় করে যেতে পারেন গড় পঞ্চকোট কিংবা চাইলে ভাড়া গাড়িতেও যেতে পারেন।

এখানে পর্যটকদের থাকার জন্য রয়েছে সব রকম ব্যবস্থা। সরকারি এবং বেসরকারি পর্যটক আবাস, অতিথি আবাস এর পাশাপাশি রিসর্ট, কটেজও রয়েছে। ঘোরার সঙ্গে পেট পুজোর ওতপ্রোত যোগ। সেটাও হবে এখানে এলে। গড় পঞ্চকোটের পঞ্চরত্ন মন্দিরের সামনেই খাবারের অনেক দোকান রয়েছে যেখানে দেশি মুরগি থেকে হাঁস সহ নানান সুস্বাদু খাবার পেয়ে যাবেন কম দামেই। তাই এবার শীতে মাত্র এক দিনের ছুটি পেলেও কিন্তু চোখ বন্ধ করে ঘুরে আসতে পারেন ইতিহসের হাতছানি দেওয়া গড় পঞ্চকোট থেকে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow