Hoop Story

বাংলার উত্তরে পাহাড়ি জেলা দার্জিলিংয়ের অজানা ইতিহাস

দার্জিলিং জেলা হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জলপাইগুড়ি বিভাগের একটি অন্যতম জেলা। এটি পশ্চিমবঙ্গের উত্তর অংশে অবস্থিত। দার্জিলিং জেলার মনোরম শৈলশহর দার্জিলিং চায়ের জন্য বিখ্যাত। এর অসাধারণ প্রাকৃতিক পরিবেশের জন্য এখানে গড়ে উঠেছে পর্যটন শিল্প।

দার্জিলিং জেলার সদর শহর দার্জিলিং। কালিংপং, কার্শিয়াং, শিলিগুড়ি হলো এই জেলার প্রধান তিন শহর। এই জেলার উত্তরে সিকিম রাজ্য, দক্ষিনে বিহার রাজ্যের কিশানগঞ্জ জেলা, পূর্বে জলপাইগুড়ি জেলা এবং পশ্চিমে নেপাল।

ভৌগোলিকভাবে এই জেলা দুটি অঞ্চলে বিভক্ত। পার্বত্য সমতলে জেলার গোটা পার্বত্য অঞ্চলে বর্তমানে গোর্খাল্যান্ড আঞ্চলিক প্রশাসন নামে পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ এক আধা স্বায়ত্তশাসন ব্যবস্থার অন্তর্ভুক্ত। ‘দার্জিলিং’ শব্দটি এসেছে সংস্কৃত ভাষা ‘দুর্জয় লিঙ্গ’ থেকে। এর অর্থ ‘অদম্য ক্ষমতার অধিকারী শিব, যে হিমালয় শাসন করে’।

পর্বতমালাকে নিয়ে তৈরি এই দার্জিলিঙে রয়েছে প্রচুর পরিমাণে বরফ গলা জল বাহিত নদী যেমন লোধমা নদী, রঙ্গীত নদী, ছোট রঙ্গীত নদী, বড় রঙ্গীত নদী, রঙ্গিও নদী, রঙ্গ নদী, রতু নদী, কাহিল নদী প্রভৃতি।

অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের জন্য এখানে তৈরি হয়েছে পর্যটন শিল্প। চা বাগান, টয় ট্রেন, পাহাড়ের আকর্ষণে হাজার হাজার মানুষ প্রতিবছর ছুটে যায় দার্জিলিঙে।

Related Articles