whatsapp channel

Govt Job: মাধ্যমিক পাশ করে কম্পিউটার জানা থাকলেই মিলবে সরকারি চাকরি, এই উপায়ে করুন আবেদন

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

Advertisements

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। সম্প্রতি, পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

Advertisements

◆ শূন্যপদ: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী মোট রাজ্যের সরকারি দফতরগুলিতে একাধিক শূন্যপদে ক্লার্ক বা কেরানি পদে নিয়োগ করা হবে।

Advertisements

◆ শিক্ষাগত যোগ্যতা: এখানে ঘোষিত পদে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাস যোগ্যতায় আবেদন করা যাবে। এছাড়াও আবেদনকারীকে প্রতি মিনিটে ২০টি ইংরেজি শব্দ ও ১০টি বাংলা শব্দ টাইপ করতে জানতে হবে। এছাড়াও আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।

Advertisements

◆ নিয়োগ প্রক্রিয়া: এইসব পদে নিয়োগের জন্য প্রথমে নেওয়া হবে অবজেকটিভ পরীক্ষা। সেই পরীক্ষায় পাশ করলে নেওয়া হবে লিখিত পরীক্ষা। দুই পরীক্ষার নম্বরের ভিত্তিতে হবে নিয়োগ।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এই পদের জন্য আবেদন করতে হবে প্রথমেই পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in- এ যেতে হবে হবে। এই ওয়েবসাইটের হোমপেজে ‘অ্যাপ্লাই অনলাইন’ অপশনে ক্লিক করতে হবে। এবার স্ক্রিনে যে ভার্চুয়ার আবেদন পত্র আসবে তা পূরণ করতে হবে। এরপর প্রার্থীকে রেজিস্টার করে লগ ইন ডিটেইল দিতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হয়ে গেলে আবেদন পত্র পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। এবার অনলাইন বা অফলাইনে ১১০ টাকা আবেদন ফি জমা করতে হবে। এবার ‘সাবমিট’ অপশনে ক্লিক করলেই আবেদন জমা পড়ে যাবে। আবেদন করার শেষ তারিখ ২৯ ডিসেম্বর।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা