whatsapp channel

কৃষকদের জন্য বাম্পার খবর, বিনামূল্যে লাখ টাকার যন্ত্র দিচ্ছে সরকার, এইভাবে করুন আবেদন

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তাই দেশের কৃষকদের জন্য কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। তবে কৃষকদের সাহায্য করতে কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন রাজ্য সরকারও নানা প্রকল্প লঞ্চ করেছে বিগত সময়ে। এই তালিকায় কিন্তু পিছিয়ে নেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারও।

আর এবার রাজ্যের কৃষকদের খুশি করতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে মমতা সরকার। এবার কৃষকদের বিনামূল্যে সেচের আধুনিক কিছু দেবে সরকার। এর জন্য কোনো দাম দিতে হবেনা কৃষকদের। জানা গেছে, এবার থেকে ফোয়ারা সেচের জন্য স্প্রিঙ্কলার মেশিন এবং বিন্দু সেচের জন্য ড্রিপ মেশিন দেওয়া হবে সরকারের তরফে। কৃষকদের এই দুই সেচের সরঞ্জাম বিনামূল্যে দেবে সরকার। তবে এই দুই যন্ত্র কিনতে যে খরচ হবে, তার জন্য শুধুমাত্র জিএসটি-এর টাকা দিতে হবে কৃষকদেরকে। কিন্তু কিভাবে মিলবে এই মেশিন পাওয়ার সুযোগ? জেনে নিন।

সূত্রের খবর, ‘বাংলা কৃষি সেচ যোজনা’-য় কৃষকরা এই সুযোগ পেতে চলেছেন রাজ্যের কৃষকরা। জানা গেছে, পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পের আওতায় কৃষকদের জন্য ক্ষুদ্র-সেচের জন্য এক বড় সুবিধা দেওয়া হবে। এই প্রকল্পের ফল হবে সুদূরপ্রসারী। কারণ একদিকে এর ফলে যেমন কৃষিক্ষেত্রে জলের চাহিদা পূরণ হবে, তেমনই এই প্রযুক্তির মাধ্যমে জলের অপচয় রোধে করা যাবে। এই সুবিধা বাঁকুড়া ও পুরুলিয়ার মতো শুষ্ক এলাকার কৃষকদের ব্যাপকভাবে সাহায্য করবে।

তবে এই প্রকল্পের সুবিধা কিন্তু রাজ্যের সব কৃষক পাবেন না। তবে কিছু সুবিধা সকলকেই দেওয়া হবে। সরকারি এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, এই প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের জন্য ১০০ শতাংশ এবং অন্যান্য কৃষকের জন্য ৪৫ শতাংশ অনুদান দেবে সরকার। এই প্রকল্পের জন্য আবেদন করতে হবে অনলাইনে। এর জন্য www.wbpmksy.org-এই ওয়েবসাইটে গিয়ে ফর্ম ফিলআপ করতে হবে। তবে এই আবেদনের জন্য দরকার পড়বে মোবাইল নম্বর লিঙ্ক করা আধার কার্ড, জমি সংক্রান্ত নথি, ব্যাঙ্কের পাস বই ও পাসপোর্ট সাইজ রঙিন ছবি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা