Hoop News

Summer Vacation: আদৌ কি ছুটি বেড়ে গেল স্কুলগুলিতে, কি জানাচ্ছে রাজ্য সরকার!

Summer Vacation: গরমের ছুটি পড়ে গেল এই বিদ্যালয় গুলিতে প্রচন্ড গরমে শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে সমস্ত পড়ুয়া নাজেহাল হয়ে যাচ্ছিল। রাজ্যজুড়ে যে প্রচন্ড দাবদাহ তৈরি হয়েছে, তাতে বাচ্চারা বিদ্যালয়ের প্রাঙ্গণে যাওয়া মাত্রই অসুস্থ হয়ে পড়ছে। ছুটির এই খবরটি আর পড়ুয়াদের কাছে খুশির খবর নয়, দীর্ঘদিন ছুটি থাকার কারণে তাদের পড়াশুনা যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে আবার যদি ছুটি দেওয়া হয়, তাহলে তারা এক চরম সমস্যার মুখে পড়বে। পরিস্থিতির কথা মাথায় রেখে পুনরায় গ্রীষ্মকালীন ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ছাত্র-ছাত্রীদের কাছে গরমের ছুটি ব্যাপারটাই খুব মজাদার ছিল গরমকালে দীর্ঘ এক মাস ছুটি থাকলে তারা বেশ মজার বাড়িতে আনন্দ করতে পারত। কিন্তু বর্তমান সময় আগে এতদিন ছুটি থাকার পরে আবার নতুন করে ছুটি তাদের কাছে মোটেই বিষয়টা আনন্দের হতে চলছে না। নতুন করে বিদ্যালয় খুললেও কিছুতেই ক্লাস করানো সম্ভব হচ্ছে না, শিক্ষক-শিক্ষিকাদের পক্ষেও। যার ফলে চরম সমস্যার মুখে পড়েছে ছাত্র-ছাত্রী, অভিভাবকগণ এবং শিক্ষক-শিক্ষিকারা।

সম্প্রতি তীব্র গরমের কথা মাথায় রেখে সরকারি এবং সরকার পোষিত স্কুলগুলির সময়সূচী পরিবর্তন করার নির্দেশ দিয়েছেন শিক্ষা দপ্তর। অর্থাৎ যে এলাকায় স্কুলগুলি অবস্থিত সেখানকার আবহাওয়ার উপর ভিত্তি করে চলতি মাসের পঠন-পাঠন চালানো হবে।অন্যদিকে ইতিমধ্যেই স্কুল শিক্ষা দপ্তরের পক্ষ থেকে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ এবং প্রাথমিক শিক্ষা পর্ষদকে অ্যাডভাইজারিকে পাঠানো হয়েছে।

তবে শুধু আমাদের রাজ্য নয়, বরং দেশের বেশিরভাগ রাজ্যেই এই নাজেহাল পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। আমাদের রাজ্যের স্কুলে ফের গরমের ছুটি না দিলেও উত্তরপ্রদেশের স্কুলগুলিতে  গরমের ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। আগামী ২৪ জুন পর্যন্ত স্কুলের ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে উত্তরপ্রদেশে।

Related Articles