Advertisements

ভ্যাপসা গরমে বাস যাত্রায় কষ্ট পাচ্ছেন? জুন মাস থেকেই বড় উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

এপ্রিল মাস পড়তে না পড়তেই রাজ্য জুড়ে রীতিমতো ছ্যাঁকা লাগার মতন তীব্র গরম পড়েছে, আর এই গরমে দক্ষিণবঙ্গের বাসিন্দারা নাজেহাল পরিস্থিতিতে রয়েছেন। তারপর যাদের প্রতিদিন বাসে করে চড়ে অন্যত্র যেতে হয়, তাদের অবস্থা আরো খারাপ গরমে এসি বাস ছাড়া নিত্যযাত্রীদের প্রাণ একেবারে উষ্ঠাগত। এবার নিত্যযাত্রীদের কথা মাথায় রেখেই রাজ্য সরকার নতুন এক বড় উদ্যোগ নিতে চলেছে। কিন্তু কি সেই উদ্যোগ? তাতে কি করে সুবিধা পাবেন সাধারণ মানুষ?

গোটা এপ্রিল মাসে কালবৈশাখীর দেখা মেলেনি, অদ্ভুত শুষ্ক গরমের মধ্য দিয়ে কাটিয়েছে দক্ষিণ বঙ্গবাসী। তবে পরবর্তীকালে মে – জুন মাসে সামান্য বৃষ্টিপাত হলেও ভ্যাপসা গরম থেকে রেহাই পাইনি দক্ষিণবঙ্গবাসী। এইরকম পরিস্থিতিতে সাধারণ মানুষ যাতে খুব আরামদায়ক ভাবে বাস জার্নি করতে পারে, তার জন্য এক ঝাঁক বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য পরিবহন দপ্তর (West Bengal Transport Department)। যা শুনে আনন্দিত হয়েছেন বাস যাত্রীরা।

কি রকম বাস নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে?

ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট থেকে জানানো হচ্ছে, যে সকল বাস, যাত্রীদের কথা মাথায় রেখে নামানো হচ্ছে সেই প্রত্যেকটি বাস হবে এসি বাস। এই প্রচন্ড গরমে নিত্যযাত্রীদের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ইতিমধ্যেই বিভিন্ন রুটে এসি বাস চালানো হয়েছে, কিন্তু গত বছর যে সমস্ত বাসগুলি চালানোর পরে খারাপ হয়ে যায়, সেগুলি আবার নতুন করে মেরামত করে জানুয়ারি, ফেব্রুয়ারি মাস থেকে চালানোর শুরু হয়ে গিয়েছে।

কোন রুটে কতগুলি বাস চালানো হবে?

ভোটের জন্য রুটের বাস নির্বাচন কমিশনের তরফ থেকে নিয়ে নেওয়া হয়েছে। তবে জানানো হয়েছে, যে ১০ জনের মধ্যে সমস্ত বাস নামিয়ে দেওয়া হবে, যাতে সাধারনের যাতায়াতের কোনো রকম কোনো অসুবিধা না হয়। এই মুহূর্তে রাজ্য পরিবহন দপ্তরের হাতে ৬৩ টি AC VOLVO বাস রয়েছে, যার মধ্যে ২৫ টি চলে।

কিন্তু জুন মাসের মধ্যেই এই সংখ্যা আরও বাড়ানো হবে। রাজ্য পরিবহন দপ্তরের হাতে আগে থেকেই ৩৫০ টি এসি বাস ছিল। তবে যান্ত্রিক গোলমালের জন্য ১০০ থেকে ১৩০ টি ছাড়া বাকি বাস বসে আছে। তবে এই ধরনের খারাপ হয়ে যাওয়া বাসে পুনরায় চালানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে এসি বাস কেবলমাত্র কলকাতা বা তার শহরতলীতে চলবে এমনটা কিন্তু নয় দীঘা দুর্গাপুরে বিভিন্ন রুটে চালানো হচ্ছে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow