whatsapp channel

Skin Care Tips: এই পাঁচ অভ্যাস বাড়িয়ে দেয় ব্রণের সমস্যা

অনেকেরই জিনগতভাবে ব্রণের সমস্যা মুখের বেশি বেড়ে যায়। তবে অনেক অন্যান্য অনেক কারণেও কিন্তু ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে। তাই অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি টিপস। এই পাঁচটি টিপস আপনি…

Avatar

অনেকেরই জিনগতভাবে ব্রণের সমস্যা মুখের বেশি বেড়ে যায়। তবে অনেক অন্যান্য অনেক কারণেও কিন্তু ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে। তাই অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি টিপস। এই পাঁচটি টিপস আপনি যদি মাথায় রাখতে পারেন তাহলে কিন্তু ব্রণের সমস্যা একেবারে দূর হয়ে যাবে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) বেশি খোঁচাখুঁচি করবেন না, এতে কিন্তু ব্রণর সংখ্যা বেড়ে যাবে। বেড়ে গেলে তুলসী পাতার রস এবং চন্দন গুঁড়ো দিয়ে খুব ভালো করে জল দিয়ে মিশিয়ে লাগিয়ে ফেলুন, এতে ব্রণের সংখ্যা কমে যাবে।

২) পেট পরিষ্কার করতে হবে, তেল ঝাল মশলা জাতীয় খাবার বেশি খাওয়া যাবে না, অতিরিক্ত ভাজাভুজি খেলে ব্রণ এর পরিমাণ অনেক বেশি বেড়ে যাবে। সবুজ শাক সবজি খেতে হবে, প্রচুর পরিমাণে জল পান করতে হবে। ঋতুকালীন ফল খেতে হবে।

৩) শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে হবে। মহিলাদের যদি অতিরিক্ত হরমোনের সমস্যা থাকে, তাহলেও কিন্তু ব্রণর পরিমাণ বাড়তে পারে। ওভারিয়ান সিস্ট, পিসিওডি, থাইরয়েড ইত্যাদি সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

৪) অতিরিক্ত সানস্ক্রিন ব্যবহার করবেন না। সানস্ক্রিন ব্যবহার করা যেমন ত্বকের জন্য ভালো, তেমনি অতিরিক্ত সানস্ক্রিন ব্যবহার করলে লোমকূপগুলো বন্ধ হয়ে যায়। যার ফলে শরীরের ভেতর থেকে ঘাম নিঃস্বরণ হতে পারে না, যার ফলে ব্রণ অনেকাংশে বেড়ে যায়।

৫) অতিরিক্ত পরিমাণে গর্ভনিরোধক ওষুধ খাওয়া বন্ধ করুন, এতেও কিন্তু অনেক ব্রণর সংখ্যা বেড়ে যায়।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo