Hoop News

সবচেয়ে কম ভাড়ায় চড়তে পারবেন ‘বন্দে ভারত’ এক্সপ্রেসে, বাংলার বুকে চলে এমন দুটি ট্রেন

সহজে যাতে দ্রুত এবং আরামদায়কভাবে গন্তব্যে পৌঁছানো যায়, সেই জন্য সাধারণ মানুষ ট্রেনকেই বেছে নেয়, বর্তমানে ট্রেনের মধ্যে একটা উল্লেখযোগ্য নাম হলো বন্দে ভারত এক্সপ্রেস। আর এই বন্ধে ভারত ট্রেন যাত্রীদের একটা অন্যতম পছন্দের ট্রেন। বর্তমানে দেশের একাধিক রুটে এই ট্রেন যাতায়াত করে, কারণ ট্রেনের থেকে বন্দে ভারতে সুযোগ সুবিধা অনেকটাই ভালো, পাওয়া যায়। তবে ভাড়া অপেক্ষাকৃত বেশি হওয়ায় সাধারন যাত্রীরা বন্দে ভারতে চড়ার ইচ্ছা, খুব একটা প্রকাশ করতে পারেন না বা তাদের পকেট পারমিট করে না।

তবে আর দেরি না করে চটপট জেনে নিন খুব কম ভাড়া দিয়ে আপনি কোন কোন বন্দে ভারতে চড়তে পারবেন। এই পাঁচটা ট্রেনের। যেগুলোর ভাড়া সত্যিই খুব কম।

১) মুম্বই সেন্ট্রাল থেকে গান্ধীনগর সেন্ট্রাল-

বুধবার বাদে প্রায় প্রত্যেক দিনই এই ট্রেন চলে এই ট্রেন প্রায় ৫২০ কিলোমিটার পর্যন্ত পথ অতিক্রম করে। এই দূরত্ব পেরোতে সময় লাগে প্রায় সাড়ে ৬ ঘন্টা, ২০২২ সালে ৩০শে সেপ্টেম্বর থেকে এই ট্রেন চলাচল শুরু হয়েছে এই ট্রেনে টিকিটের দাম ৭৫৫ টাকা থেকে শুরু করে ১৯৫৫ টাকা।

২) মুম্বই সিএসটি থেকে সাইনগর শিরদি-

মঙ্গলবার ছাড়া প্রতিদিন চলে এই ট্রেন। ৩৪০ কিলোমিটার পথ অতিক্রম করে মাত্র ৫ ঘন্টা ১০ মিনিটে, ২০২৩ সালের ১০ই ফেব্রুয়ারি থেকে এই ট্রেন চলাচল শুরু হয়েছে, টিকিটের দাম ১০৯৫ টাকা থেকে ২০৪৫ টাকা।

৩) হাওড়া থেকে পুরী-

এই বন্দে ভারতও মঙ্গলবার বাদ দিয়ে প্রতিদিন চলাচল করে, ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে ওই ট্রেনের সময় লাগে প্রায় ৬ ঘন্টা ২৫ মিনিট, ২০২৩ সালের ১৮ই মে থেকে এই বন্দে ভারত ট্রেন ভারতের চলছে, এই ট্রেনের টিকিটের দাম ১০৬৫ টাকা থেকে শুরু করে ২৪৮৫ টাকা।

৪) দেরাদুন থেকে আনন্দবিহার টার্মিনাল-

মঙ্গলবার ছাড়া প্রতিদিনই যাত্রীরা এই ট্রেনে চাপতে পারবেন। পুরো রাস্তাটা যেতে সময় লাগে প্রায় চার ঘণ্টা ৪৫ মিনিট, ২০২৩ এর ২৫ শে মে থেকে ট্রেনটি চালু হয়েছে, ট্রেনের ভাড়া ১০৬৫ টাকা থেকে শুরু করে ২৪৮৫ টাকা।

৫) নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি-

মঙ্গলবার ছাড়া প্রতিদিনই চলে এই রুটের বন্দে ভারত। ৪০৭ কিমি দূরত্ব পেরিয়ে চলে প্রতিদিন। সময় লাগে ৫ ঘণ্টা ৩০ মিনিট। ট্রেনটির ভাড়া ১০৭৫ থেকে ২০২৫।

Related Articles