Hoop LifeHoop Fitness

Momo: অতিরিক্ত মোমো প্রেম কোন বিপদ ডেকে আনছে শরীরে!

Advertisements

ফাস্ট ফুড (Fast Food) খেতে কে না ভালোবাসে! সন্ধ্যা হলেই ভাজাভুজির জন্য মন আনচান করে অনেকেরই। বর্তমানে এগরোল, চাউমিনের বাজারে আরেকটি খাবারের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে পাল্লা দিয়ে। সেটি হল মোমো (Momo)। তিব্বতের এই জনপ্রিয় খাবার এখন পাহাড় ছেড়ে সমতলেই বেশি খ্যাতি পেয়ে গিয়েছে। মোমো প্রেমী নন, এমন মানুষ খুঁজে পাওয়া দায়। কিন্তু মোমো খেলেও ক্ষতি হতে পারে শরীরের, সেকথা কি জানেন? অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। মোমো খেলে কী কী ক্ষতি হতে পারে তা জেনে নিন এই প্রতিবেদনে।

স্টিমড, ফ্রায়েড এবং প্যান ফ্রায়েড এই তিন ধরণের মোমো পাওয়া যায় সাধারণত। অনেকে মনে করেন, তেলে ভাজা ফ্রায়েড মোমোর বদলে স্টিমড মোমো খেলে শরীরের ক্ষতি হয় না। কিন্তু একথা ভুল। স্টিমড মোমো খেয়েও শরীরে বড়সড় ক্ষতি হওয়া সম্ভব। মূলত ময়দা দিয়েই মোমো তৈরি হয় যা বেশি খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। কী কী সমস্যা হতে পারে মোমো খেলে?

Momo: অতিরিক্ত মোমো প্রেম কোন বিপদ ডেকে আনছে শরীরে!

বিশেষজ্ঞদের মতে, শরীরে অনেক রকম রোগের সৃষ্টি হতে পারে মোমো খেলে। অতিরিক্ত মোমো খাওয়া আলসার, পাইলসের মতো রোগ সৃষ্টি করতে পারে। তাই অতিরিক্ত মোমো খাওয়ার ইচ্ছাকে নিয়ন্ত্রণ করাই ভালো। তবে মোমো প্রেমীদের মন খারাপ হওয়ার কোনো কারণ নেই। কারণ চাইলে মোমো বাড়িতে বানিয়েও খাওয়া যেতে পারে। আর এটা বানানো খুবই সহজ।

বাড়িতে মোমো বানালে তা বাইরের দোকানের তুলনায় অনেক বেশি স্বাস্থ্যকর হয়। তবে বিশেষজ্ঞরা বলেন, মোমোর সঙ্গে ঝাল চাটনি না খেয়ে বরং তার পরিবর্তে ধনে পাতা, আদা, রসুন দিয়ে চাটনি বানালে তা যেমন খেতে ভালো হয়, তেমনি স্বাস্থ্যকরও হয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই