Hoop Fitness

Lifestyle: হাই ব্লাড প্রেশারের রোগীরা ভুল করেও ছোঁবেন না এই পাঁচটি খাবার, বাড়বে সমস্যা

এখন ঘরে ঘরে হাই ব্লাড প্রেসারের রোগীর সংখ্যা অনেকখানি বেড়ে গেছে। হাই ব্লাড প্রেসার কিন্তু আরও উসকে দিতে পারে এই পাঁচটি খাবার তাই যাদের হাই ব্লাড প্রেসার রয়েছে, তারা এই পাঁচটি খাবার থেকে নিজেকে বিরত রাখুন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) নুন – আমরা অনেকেই জানি যে ব্লাড প্রেসারের রোগী যারা তারা নুন খেতে একেবারেই পারবেন না, তবে নুনের বদলে খেতে পারেন। বিট নুন অথবা সৈন্ধব লবণ এগুলো খেলে আপনার শরীর স্বাভাবিক ভাবেই ভালো থাকবে।

২) চিনি – শুধুমাত্র ডায়াবেটিক পেশেন্ট, যারা উচ্চ রক্তচাপ জনিত রোগে ভুগছেন, তারা কিন্তু তিনিও পরিমাণ বুঝে খাবেন। চিনি খাওয়া শরীরের জন্য একেবারেই ভালো না চিনি, গুড় বা মধু খেতে পারেন।

৩) জাঙ্ক ফুড – যারা হাই প্রেসারের রোগী তারা বাইরের খাবার থেকে নিজেকে বিরত রাখবেন। বাইরের খাবার মধ্যে যে শুধুমাত্র খারাপ তেল-মশলা থাকে। তাই নয়, অতিরিক্ত পরিমাণে নুন জাতীয় পদার্থ দেওয়া থাকে খাবারের স্বাদ বাড়ানোর জন্য কিন্তু সত্যিই ভীষণ ক্ষতিকারক।

৪) ময়দা – অনেকেই আছেন, যারা লুচি, পরোটা খেতে ভালোবাসেন সে ক্ষেত্রে আটার লুচি বা পরোটা খেলেই ভাল হয়। অতিরিক্ত ময়দা, ময়দা জাতীয় খাবার যেমন পাউরুটির ছাড়া নানান কিছু খাওয়া কিন্তু একেবারেই আপনার শরীরের জন্য ভালো না।

৫) চিজ, পনির- যারা উচ্চ রক্তচাপের রোগী তারা কিন্তু খুব বেশি পরিমাণে পনির, মেয়োনিজ এই ধরনের জিনিস গুলো খেতে পারবেন না। কারণ এইধরনের জিনিসের মধ্যেও অনেক সময় এক্সট্রা নুন দেওয়া থাকে, যা শরীরের জন্য একেবারেই ভালো না।

Related Articles