Hoop Fitness

Lifestyle: কাঁঠাল খাওয়া যাদের জন্য বিষ খাওয়ার সমান, হতে পারে মারাত্মক বিপদ

গরম মানেই আম, জাম, কাঁঠালের রমরমা বাজার। কোনটা ছেড়ে কোনটা খাওয়া যায়। ফলের রাজা আম হলেও কাঁঠাল কিন্তু স্বাদে গন্ধে বেশ ভারী মাত্রায় প্রতিযোগিতা দেয়। এমনও বহু খাদ্য রসিক আছেন যারা একটা গোটা কাঁঠাল খেয়ে নিতে পারেন। বিশেষ করে এই কাঁঠাল যেমন শুধু শুধু খেতে ভালো লাগে, তেমনই অনেকে দুধের সঙ্গে চটকে খান। কেউ রুটি, মুড়ি দিয়ে খান। যাইহোক, গরমে আম রাজা হলে কাঁঠাল হল প্রধান মন্ত্রী।

পাকা মিষ্টি কাঁঠালে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইটোনিউট্রিয়েন্টস, কার্বোহাইড্রেট, ইলেক্ট্রোলাইটস, ফাইবার এবং প্রোটিন। তাই এই ফল যথেষ্ট উপযোগী। কিন্তু সকলের জন্য এই ফল উপযোগী একেবারেই নয়।

যারা কষ্টকাঠিন্য সমস্যায় ভুগছে তাদের কাছে কাঁঠাল আশীর্বাদ কিন্তু যারা অ্যালার্জিতে ভুগছেন , বিশেষত latex or birch pollen allergy এই ধরনের অ্যালার্জি যাদের আছে তাদের জন্য কাঁঠাল নিরাপদ নয়। বাড়তে পারে অ্যালার্জি এবং ক্রস ইনফেকশন পর্যন্ত হতে পারে। পাশাপাশি যাদের ক্রনিক কিডনি সমস্যা আছে তারাও এই ফলকে না বলুন। দীর্ঘস্থায়ী কিডনি রোগ নিয়ে যারা ভুগছেন তাদের জন্য কাঁঠাল ক্ষতিকারক।

সুতরাং যাদের অ্যালার্জি আছে এবং যাদের কিডনি সমস্যা আছে তারা বাদে সকলে এই বৃহৎ ফল খেতে পারেন। তাই কোনরকম আগু পিছু না ভেবে আম জাম কাঁঠাল সমান তালে খেয়ে যান। তবে, একটা ব্যাপার খেয়াল রাখবেন কাঁঠাল খাবার আগে ও পরে কোনো রকমের সফট ড্রিঙ্ক পান করবেন না, এতে হিতে বিপরীত হতে পারে। মারাত্মক বিপদের মুখোমুখি হতে পারেন। খানিক সাবধানতা অবলম্বন করুন খাওয়াদাওয়ার বিষয়ে।

Related Articles