whatsapp channel

Lifestyle: ঘুম থেকে উঠে এই ধরনের খাবার ভুলেও খাবেন না, বাড়বে আলস্য ও মেদ

সকালের খাবার নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন। অনেকে সকালে শুধু মাত্র চা বিস্কুট দিয়েই কাজ সেরে নেন, কেউ কেউ আবার প্লেট ভরে নানান স্বাদের পদ সাজিয়ে খাবার খান। প্রাতঃরাশ নিয়ে…

Avatar

Advertisements
Advertisements

সকালের খাবার নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন। অনেকে সকালে শুধু মাত্র চা বিস্কুট দিয়েই কাজ সেরে নেন, কেউ কেউ আবার প্লেট ভরে নানান স্বাদের পদ সাজিয়ে খাবার খান। প্রাতঃরাশ নিয়ে নানান জনের মনে বিভিন্ন প্রশ্ন উকি দেয়। বরং, দেখে নিই সকলের প্লেটে কোন খাবার রাখা উচিত, এবং কোন খাবার আলস্য ও মেদ বাড়িয়ে দিতে পারে। HoopHaap.com সর্বত ভাবে চেষ্টা করছে সঠিক তথ্য পেশ করতে। লাইফস্টাইল বা সম্পর্ক বিষয়ে নানান তথ্য জানার জন্য HoopHaap.com এর পেজে ভিজিট করতে পারেন।

Advertisements

সকালে কী খাবেন না

Advertisements

কার্বোহাইড্রেট যুক্ত বা শর্করা যুক্ত খাবার একেবারেই নয়। যেমন – চিনি মিশ্রিত চা, সাদা পাউরুটি, চাউমিন, বার্গার, ভাত। অনেকেই আছেন সকলের টিফিন কচুরি জিলাপি খান। এই ধরনের ভাজা ও মিষ্টি খাবার মাঝে মধ্যে খাওয়ায় যেতেই পারে, তবে একেবারে সকালে খালি পেটে এসব খাবার না খাওয়াই ভালো। আরেকটি বিষয় হল, পান্তা ভাত। এই ভাত তাদের জন্যেই ঠিক যারা কায়িক পরিশ্রম করেন যথেষ্ট ভাবে। নয়তো এই ভাত খেয়ে অল্প পরিশ্রম করলে ঘুম পাবে। শরীরে আসবে আলস্য ও বাড়বে মেদ।

Advertisements

সকালের কী খাওয়া উচিত

Advertisements

চিনি ছাড়া চা ও কফি। দুধ চিনি ছাড়া। টক দইয়ের সঙ্গে চিরে, খই বা মুড়ি। কলা, আপেল, মুসম্বি জুস। ডিম সেদ্ধ, ওটস, ডালিয়া, ব্রাউন ব্রেড, ছাতুর সরবৎ বা বেলের সরবৎ।

Disclaimer: উপরের খাবারের লিস্ট অবশ্য ভাবে একজন পুষ্টিবিদের সাহায্যে এবং গবেষণা মারফৎ লেখা। শরীরের জন্য কোনটি ঠিক ও কোনটি খারাপ এই বিষয়ে সঠিক পরামর্শ একজন বিশেষজ্ঞ দিতে পারবেন যথাযথ ভাবে।

whatsapp logo
Advertisements