whatsapp channel

অকালে চুল পেকে যাওয়ায় লজ্জায় পড়ছেন? এই বড় ভুল করার আগে নিজেকে সামলান

চুল পাকার (Grey Hair) সমস্যায় কে না ভোগেন। বয়স বাড়ার কারণে চুল সাদা হয়ে যাওয়া স্বাভাবিক ব্যাপার। কিন্তু বর্তমানে এই নিয়মেও দেখা গিয়েছে বদল। নির্দিষ্ট বয়সে পৌঁছানোর ঢের আগেই সাদা…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

চুল পাকার (Grey Hair) সমস্যায় কে না ভোগেন। বয়স বাড়ার কারণে চুল সাদা হয়ে যাওয়া স্বাভাবিক ব্যাপার। কিন্তু বর্তমানে এই নিয়মেও দেখা গিয়েছে বদল। নির্দিষ্ট বয়সে পৌঁছানোর ঢের আগেই সাদা হতে শুরু করছে চুল। অনেক তরুণ তরুণীরা ভুগছেন এই সমস্যায়। আর এর জন্য দায়ী করা হচ্ছে বর্তমানের জীবনযাত্রার ধরণকেই। সাদা চুল চোখে পড়লেই অনেকে তা টেনে ছিঁড়ে ফেলেন। আবার অনেকে এ নিয়ে ভয়েও থাকেন। কারণ শোনা যায়, একটি পাকা চুল টেনে তুললে সেখানে নাকি আরো পাকা চুল গজায়।

Advertisements

যদিও চিকিৎসকরা বলেন, এমন ধারণার কোনো সত্যতা নেই। তবে পাকা চুল তুলে ফেলার পর সেখানে যে কালো চুল গজাবে এমন ধারণাও ঠিক নয়। তবে চুল টেনে তোলাকে চিকিৎসকরা মোটেই সমর্থন করেন না। কারণ এতে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয়। এমনকি চুল পড়ার সমস্যা আরো বেড়েও যেতে পারে। কিন্তু বয়সের আগেই চুল সাদা হওয়ার কারণ কী? এই সমস্যার মূল কোথায়?

Advertisements

অকালে চুল পেকে যাওয়ায় লজ্জায় পড়ছেন? এই বড় ভুল করার আগে নিজেকে সামলান

Advertisements

বর্তমানে অনেকেই চুলে রঙ করে থাকেন। তরুণ তরুণী, যুবক যুবতীদের মধ্যে হাল ফ্যাশনের অংশ হিসেবে চুলে বিভিন্ন রঙ করার প্রবণতা দেখা যায়। এই সমস্ত রঙেই থাকে রাসায়নিক, যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই সব রাসায়নিক দিনের পর দিন ধরে চুলে মিশে চুলের স্বাভাবিক রঙ নষ্ট করে দেয়। এছাড়াও কোনো গুরুত্র শারীরিক সমস্যা থাকলে, জীবনযাত্রার মানের জন্যও কম বয়সেই চুলে পাক ধরতে পারে।

Advertisements

এই সমস্যা থেকে মুক্তি পেতে নিত্যদিনের খাবারে প্রোটিন, ভিটামিন এবং খনিজের সমতা বজায় রাখা উচিত। স্বাস্থ্যকর খাবার খেলে তার প্রভাব পড়বে চুলেও। এছাড়া ধূমপান, মদ্যপানের মতো বদভ্যাস থেকে দূরে থাকা উচিত। মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে পারলেও অল্প বয়সে চুল সাদা হওয়ার সমস্যা থেকে রেহাই মেলে। বিশেষজ্ঞরা চুলের যত্নে নারকেল তেলের সঙ্গে কারিপাতা ফুটিয়ে তা মাথায় মাখার পরামর্শ দেন। এতে চুলের স্বাভাবিক রঙ বজায় থাকে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই