Advertisements

Summer Vacation: স্কুল খুললেও ক্লাস শুরু হওয়া নিয়ে ধোঁয়াশা, গরমের ছুটি নিয়ে বড় আপডেট

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Holiday) নিয়ে নিয়ে ফের শুরু হল চাপানউতোর। এ বছর এপ্রিল মাসে গরমের ছুটি পড়ার পর আগামী ১০ই জুন স্কুলগুলি খুলে যাওয়ার কথা রয়েছে। ইতিমধ্যে অবশ্য ৩ রা জুন স্কুলগুলি খুলে দেওয়া হচ্ছে ঋয় শিক্ষক শিক্ষিকাদের। কিন্তু ১০ই জুন থেকে আদৌ কি ক্লাস শুরু করা যাবে?

এগিয়ে আনা হয় ছুটি

এ বছর মাত্রাতিরিক্ত গরম সহ্য করতে হয়েছে বাংলার মানুষকে। বেশ কিছু জেলায় তাপমাত্রা পেরিয়ে গিয়েছিল ৪০ ডিগ্রির অঙ্ক। তীব্র তাপপ্রবাহের কারণে অনেকটাই এগিয়ে আনা হয়েছিল গরমের ছুটি। সাধারণত রাজ্যের স্কুলগুলিতে মে মাসে গরমের ছুটি পড়ে। কিন্তু এ বছর অত্যন্ত গরমের জন্য ছুটি আরো এগিয়ে নিয়ে আসা হয়। গত ২২শে এপ্রিল থেকে টানা ছুটি থাকার পর গত ৩ রা জুন স্কুল খুলেছে শিক্ষক শিক্ষিকা দের জন্য। আর ১০ জুন ছাত্রছাত্রীরা স্কুলে এলে শুরু হবে পঠনপাঠন।

আগামীকালই খুলছে স্কুল

নোটিশ অনুযায়ী, ৩ রা জুনই ছুটি শেষ হয়ে খুলে গিয়েছে রাজ্যের সরকারি স্কুলগুলি। তবে এদিন থেকে শুধুমাত্র শিক্ষক শিক্ষিকাদের জন্যই খুলেছে স্কুল। ছাত্রছাত্রীরা স্কুলে আসবে আগামী ১০ই জুন। ৯ই জুন পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে তাদের। আসলে ১লা জুন ছিল লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোটগ্রহণ। রাজ্যের বিভিন্ন প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের স্কুলগুলিকে পরিণত করা হয়েছিল ভোটকেন্দ্রে। ছিলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। এমতাবস্থায় ভোট মিটে গেলেও স্কুলগুলিকে একটু পরিষ্কার পরিচ্ছন্ন না করে ক্লাস শুরু করা সম্ভব নয়। সাফসাফাইয়ের সময়ের জন্যই ছাত্রছাত্রীদের ক্লাস শুরু হবে কিছুদিন দেরিতে।

শুরু করা যাবে ক্লাস?

কিন্তু কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে, ভোট শেষ হয়ে গেলেও যে জায়গাগুলিতে অশান্তির আভাস রয়েছে সেখানে স্কুলগুলিতে রয়ে গিয়েছেন কেন্দ্রীয় বাহিনী। আর যে স্কুলগুলি থেকে বাহিনী চলে গিয়েছে, সেখানে ভাঙা পানীয়ের বোতল, ভাঙা বেঞ্চ ছড়িয়ে থাকায় তথৈবচ অবস্থা হয়েছে। এমতাবস্থায় ১০ই জুন থেকে কীভাবে ক্লাস শুরু হবে তা নিয়ে দেখা দিয়েছে ধন্দ।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow