whatsapp channel

Jhanak Shukla: কোথায় হারিয়ে গেলেন টেলিভিশন কাঁপানো শিশুশিল্পী!

নব্বইয়ের দশকে ছিল না প্রচুর চ্যানেলের রমরমা। একবিংশ শতকের গোড়াতেও মাত্র কয়েকটি টেলিভিশন চ্যানেল থাকলেও তা যথেষ্ট মনোরঞ্জক। ছিল না টিআরপির লড়াই। কিন্তু ছিল ভালো চিত্রনাট্য। ছোটদের জন্য ছিল একগুচ্ছ…

Avatar

Nilanjana Pande

নব্বইয়ের দশকে ছিল না প্রচুর চ্যানেলের রমরমা। একবিংশ শতকের গোড়াতেও মাত্র কয়েকটি টেলিভিশন চ্যানেল থাকলেও তা যথেষ্ট মনোরঞ্জক। ছিল না টিআরপির লড়াই। কিন্তু ছিল ভালো চিত্রনাট্য। ছোটদের জন্য ছিল একগুচ্ছ অনুষ্ঠান। এর মধ্যেই একটি ধারাবাহিক ছিল ‘করিশ্মা কা করিশ্মা’। এই হিন্দি ধারাবাহিকে মানুষের মতো দেখতে রোবট মেয়ে করিশ্মার বিচিত্র কান্ডকারখানার আকর্ষণে নির্দিষ্ট সময়ে টিভির সামনে বসে পড়ত শিশুরা। কিন্তু সময় এগিয়েছে। সেদিনের ছোট ছেলেমেয়েদের দল আজ পরিণত, নিজেদের ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তাঁদের সাথে পাল্লা দিয়ে বড় হয়ে গিয়েছেন বাদামী চোখের রোবট কন্যা করিশ্মাও যাঁর প্রকৃত নাম ঝনক শুক্লা (Jhanak Shukla)।

 

View this post on Instagram

 

A post shared by bcbillistyle (@bcbillioffic)

‘সোন পরী’-র প্রিন্সি চরিত্রটিতেও নজর কেড়েছিল তাঁর অভিনয়। সেই সময়ের শিশু মডেল-অভিনেত্রীদের মধ্যে শীর্ষ স্থানে ছিলেন ঝনক। কিন্তু বড় হওয়ার পর ধীরে ধীরে ক্যামেরার সামনে থেকে সরে যেতে শুরু করেন ঝনক। অভিনয় ছেড়ে দেন তিনি। মডেলিং-এও দেখা যায় না তাঁকে। অত্যন্ত সফল হওয়া সত্ত্বেও অভিনয় জগত থেকে ঝনকের সরে যাওয়ার ঘটনা অবাক করে দিয়েছিল তাঁর অনুরাগীদের। পরবর্তীকালে এই প্রসঙ্গে মুখ খুলেছিলেন তিনি নিজেই। হিন্দি ধারাবাহিক ছাড়াও বেশ কয়েকটি হিন্দি ফিল্মেও অভিনয় করেছিলেন ঝনক। মাত্র পনের বছর বয়সে অভিনয় জগত থেকে বিদায় নেন তিনি। তার একটাই কারণ, ফিল্মে বেশি সুযোগ না পাওয়া।

ঝনক জানিয়েছেন, তাঁর পাখির চোখ ছিল বলিউড। কিন্তু সুন্দরী ও প্রতিভাশালী হওয়া সত্ত্বেও ফিল্মে সুযোগ পাচ্ছিলেন না তিনি। ফলে ঝনক অভিনয় থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে সফল মডেল-অভিনেত্রী হওয়ার পরেও ঝনকের আফশোস, নিজের শৈশবকে উপভোগ করতে পারেননি তিনি। শুটিং ও হোমওয়ার্কের বাইরে তাঁর জগৎ ছিল না। ঝনক স্বেচ্ছায় অভিনেত্রী হচ্ছিলেন। তাঁর মা-বাবা বারবার তাঁকে বারণ করতেন চাপ নিতে। ঝনক রাস্তায় বেরোলেই তাঁকে আম জনতা ঘিরে ধরতেন। জনপ্রিয়তা উপভোগ করলেও ঝনক ইচ্ছা মতো ঘুরতে পারতেন না। ক্রমশ এই জীবন খারাপ লাগতে শুরু করে তাঁর। ফলে অভিনয় জগত থেকে সরে আসেন ঝনক।

2003 সালে শাহরুখ খান (Shahrukh Khan) অভিনীত ফিল্ম ‘কাল হো না হো’ -য় ছোট্ট জিয়ার চরিত্রে নজর কেড়েছিলেন ঝনক। 2005 সালে ‘করিশ্মা কা করিশ্মা’ ধারাবাহিক নিয়ে ব্যস্ততার জন্য হাতছাড়া হয়েছিল সঞ্জয় লীলা ভনশালী (Sanjay Leela Bhansali) নির্মিত ফিল্ম ‘ব্ল্যাক’-এ অভিনয়ের সুযোগ। পরবর্তীকালে পুণের একটি কলেজ থেকে প্রত্মতত্ত্ব নিয়ে স্নাতক হয়েছেন ঝনক। তবে অভিনয় জগত থেকে দূরে সরে গেলেও ঝনক একজন সফল ইভেন্ট ম্যানেজার। নিজস্ব ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা রয়েছে তাঁর। সোশ্যাল মিডিয়াতেও তাঁর ফলোয়ারের সংখ্যা পঞ্চাশ হাজার ছাড়িয়ে গিয়েছে।

সম্প্রতি দীর্ঘদিনের প্রেমিক স্বপ্নিল সূর্যবংশী (Swapnil Suryavanshi)-র সাথে ঝনকের আনুষ্ঠানিক বাগদান সম্পন্ন হয়েছে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা শেষ করে এমবিএ করেছেন স্বপ্নিল। বর্তমানে তিনি একজন ফিটনেস ট্রেনার। এছাড়াও স্বপ্নিলের নিজস্ব সংস্থা রয়েছে যেখানে ডায়েট ও ফিটনেস সম্পর্কিত পরামর্শ দেওয়া হয়।

whatsapp logo