Hoop Life

Lifestyle: পরিষ্কার ঝকঝকে দাঁত পাওয়ার ৪টি ঘরোয়া টিপস

মানুষের মুখমণ্ডল এর জন্য দাঁত একটি অসাধারন অঙ্গ। যদি দেখতে খারাপ হয় তাহলে আপনি যতই মেকআপ করুন না কেন আপনাকে দেখতে মোটেই ভাল লাগবে না। নানা কারণে দাঁত খারাপ হতে পারে অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়ার জন্য এসিডিটি হলে দাঁত খারাপ হয়ে যেতে পারে। ধূমপান, মদ্যপান ইত্যাদি প্রচুর পরিমাণে করলে দাঁত খারাপ হয়ে যেতে পারে। তাই প্রথমে এই অভ্যাসগুলো আপনাকে বদলাতে হবে হেলদি লাইফ স্টাইল বেছে নিতে হবে।

প্রথমত, নারকেল তেল অথবা সরষের তেল -»
সকালবেলা ঘুম থেকে উঠে বাসি মুখে এক চামচ এক্সট্রা ভার্জিন নারকেল তেল অথবা এক চামচ খাবার সরষের তেল মুখের মধ্যে নিয়ে কুলকুচি করতে হবে। অন্তত দশ মিনিট যদি সম্ভব হয় পনেরো মিনিট করতে পারেন। এটি করলে আপনার শরীরের সমস্ত টক্সিন এইট এর মাধ্যমে বেরিয়ে আসবে বেশ খানিকক্ষণ কুলকুচি করার ফলে যখন মুখ থেকে ফেলবেন দেখবেন রং পাল্টে সাদা হয়ে গেছে। তাহলেই বুঝতে পারছেন তো এই তেল শুধুমাত্র দাঁতের জন্য নয়, এই তেল আপনার শরীরের পুরো সারা শরীর থেকে টক্সিনকে টেনেবার করতে সাহায্য করছে।

দ্বিতীয়তঃ, নিম দাঁতন -»
বর্তমানে নিম হল একটি ব্যাকডেটেড জিনিস। তবে এই নিম দাঁতন দিয়ে যদি সপ্তাহে দু-তিনবার নিম দাঁতন দিয়ে মাজন করা যায় তাহলে অনেক বেশি পরিষ্কার থাকে। সকালবেলা ঘুম থেকে উঠে বাসিমুখে নিম দাঁতন এর রস আপনার শরীরের জন্য ভীষণ উপকারী যারা গ্যাস অম্বলের অসুবিধায় ভুগছেন তারা অবশ্যই এটি করতে পারেন।

তৃতীয়তঃ, লেবুর রস -»
পাতিলেবুর রস এর মধ্যে তার মধ্যে গরম জল দিয়ে এই মিশ্রণটি মুখের মধ্যে দিয়ে বারংবার কুলকুচি করুন। লেবুর রসের মধ্যে থাকা প্রাকৃতিক এসিড মুখের ভেতরের ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে।

চতুর্থত, তেজপাতা গুঁড়ো -»
তেজপাতাকে আগুনে সামান্য পুড়িয়ে নিয়ে এটি ভালো করে গুঁড়ো করে নিয়ে যদি প্রতিদিন একটু পেস্টের সঙ্গে ভালো করে মাজা যায় তাহলে দাঁত অনেক বেশি পরিষ্কার থাকে।

এইভাবে যদি নিয়মিত দাঁতের যত্ন নেওয়া হয় তাহলে দেখবেন দাঁত কত সুন্দর পরিষ্কার এবং ঝকঝকে হয়ে গেছে।

whatsapp logo