Hoop PlusTollywood

Debika Mukherjee: নিজের ব্যর্থতার জন্য কাকে দায়ী করলেন ‘ছোট বউ’ দেবিকা মুখার্জী!

দেবিকা মুখার্জী (Debika Mukherjee) বর্তমানে বিস্মৃতপ্রায় নায়িকা। কিন্তু একসময় টলিউডের অন্যতম স্মার্ট ও সুন্দরী অভিনেত্রী ছিলেন তিনি। অঞ্জন চৌধুরী (Anjan Chowdhury) নির্মিত বাংলা ফিল্ম ‘ছোট বউ’-এর মাধ্যমে এখনও অবধি দেবিকা ঘরে ঘরে সুপরিচিত। কিন্তু প্রায় হঠাৎই হারিয়ে গিয়েছিলেন অন্য ধাঁচের অভিনয় সম্পন্না এই নায়িকা। বহু বছর কেটে গিয়েছে। কিন্তু দেবিকাকে আর দেখা যায়নি বাংলা ফিল্মে। এবার নিজের অন্তরাল বাস প্রসঙ্গে ও আবারও কাজে ফেরা প্রসঙ্গে মুখ খুললেন দেবিকা নিজেই।

গত বছর পুজোর সময় কলকাতার বুকে ছিলেন দেবিকা। বর্তমানে শুটিংয়ে ব্যস্ত তিনি। তবে পুরানো দিনের স্মৃতিচারণ করতে পছন্দ করেন দেবিকা। তিনি বললেন, বর্তমানের বিনোদন জগত অনেক বেশি কর্পোরেট ধাঁচের। দেবিকা মনের মতো কাজ চাইছেন। ফলে তাঁর হাতে স্বাভাবিক ভাবেই আসছে কম কাজ। ওটিটি প্ল্যাটফর্মে কাজ শুরু করেছেন দেবিকা। এই মুহূর্তে যথেষ্ট গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ের প্রস্তাব রয়েছে দেবিকার কাছে। বর্তমান ইন্ডাস্ট্রিতে কেউ কারও নয় বলে মনে হয় দেবিকার। চারিদিকে শুধুই প্রতিযোগিতা। কিন্তু এই প্রতিযোগিতা পছন্দ করেন না দেবিকা। তাঁর মতে, প্রতিযোগিতা মানসিক চাপের সম্মুখীন করে তোলে।

দেবিকা যখন ইন্ডাস্ট্রিতে প্রথম এসেছিলেন, তখন প্রতিযোগিতা ছিল যথেষ্ট সাধারণ পর্যায়ে। কিন্তু বর্তমান সময়ে তা রাজনীতিতে পরিণত হয়েছে। ‘ছোট বউ’-এর পর ইন্ডাস্ট্রিতে সঠিক সুযোগ কেউ দেননি দেবিকাকে। কিন্তু ইদানিং দেবিকা শুনতে পান, অনেকে নিজেরাই টাকা খরচ করে সুযোগ তৈরি করছেন। বিয়ের পর নিজেই ইন্ডাস্ট্রি থেকে কিছুটা সরে গিয়েছিলেন দেবিকা। এটা তিনি নিজের ব্যর্থতা বলে মনে করেন। দেবিকার মনে হয়, ‘ছোট বউ’-এর পর লড়াই করে নিজের স্থান ধরে রাখা উচিত ছিল। কিন্তু তা করেননি তিনি। বিয়ের পর দেশের বাইরে চলে গিয়েছিলেন দেবিকা।

তবু এত বছর পরও ‘ছোট বউ’-এর রূপে দর্শক দেবিকাকে মনে রেখেছেন যা তাঁর কাছে পরম প্রাপ্তি। এই ফিল্ম তৈরির সময় অঞ্জনবাবু বলেছিলেন, ত্রিশ বছর পরও দর্শকদের পছন্দের তালিকায় থাকবে ‘ছোট বউ’। একবিংশ শতকেও চূড়ান্ত সত্য অঞ্জনবাবুর কথা যেভাবে সত্য দেবিকার অভিনয় দক্ষতা।