Advertisements

Kolkata Metro: সুখের দিন শেষ, সাধারণ মানুষের অস্বস্তি বাড়িয়ে বাড়তে চলেছে মেট্রোর ভাড়া!

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

কলকাতা শহরে গণপরিবহন বড় কম নেই। তবে এর মধ্যে সবথেকে সাশ্রয়ী এবং সুবিধাজনক গণপরিবহন হল মেট্রো রেল (Kolkata Metro)। বর্তমানে সবই মেট্রোর এসি রেক। তার মধ্যে অত্যন্ত কম খরচে এবং তুলনামূলক অনেক কম সময়ে পৌঁছে যাওয়া যায় গন্তব্য স্টেশনে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মোট ৪০ কিমি রাস্তা যেতে মেট্রোয় খরচ পড়ে মাত্র ২৫ টাকা। তাই অনেকেই মেট্রোই ভরসা করে থাকে নিত্য যাতায়াতের জন্য।

মেট্রোয় উঠলেই দিতে হবে ১০ টাকা

তবে এই সুখের দিন নাকি এবার শেষ হতে চলেছে। গুঞ্জন শোনা যাচ্ছে, এবার নাকি টিকিটের একটি নূন্যতম মূল্য নির্ধারণ করে দেওয়া হবে কলকাতা মেট্রোয়। দিল্লি মেট্রোর মতো কলকাতা মেট্রোতেও কি তবে উঠলেই দশ টাকার টিকিট কাটা বাধ্যতামূলক করে দেওয়া হবে? হঠাৎ এমন জল্পনার কারণ কী?

কলকাতা মেট্রোর ভার নেবে দিল্লি মেট্রো

আসলে সম্প্রতি দিল্লির মেট্রো পরিচালনায় দায়িত্বপ্রাপ্ত দিল্লি মেট্রো রেল কর্পোরেশন অর্থাৎ ডিএমআরসির অপারেশনস অ্যান্ড সার্ভিসেসের ডিরেক্টর অমিয়কুমার জৈন সম্প্রতি একটি চিঠি দিয়েছেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডিকে। জানা যাচ্ছে, ওই চিঠিতে দিল্লি মেট্রো কর্তারা কলকাতা মেট্রো পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন। চিঠিতে বলা হয়েছে, স্থায়ী কর্মীর বদলে অস্থায়ী কর্মী এবং আউটসোর্সের মাধ্যমে ডিএমআরসি কাজ করে সাফল্য পেয়েছে। এবার কলকাতা মেট্রোর দায়িত্ব নিতেও আগ্রহ প্রকাশ করেছে দিল্লি মেট্রো।

কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে?

চিঠিতে আরো জানানো হয়েছে, টেকনিক্যাল এক্সপার্টের পাশাপাশি কলকাতা মেট্রোকে আর্থিক সাশ্রয়ী সংস্থা হিসেবে গড়ে তোলার প্রস্তাব দিয়েছে ডিএমআরসি। এ বিষয়ে কলকাতা মেট্রোর সংগঠন মেট্রো রেল মেন্স ইউনিয়নের তরফে বলা হয়েছে, রেলবোর্ড চাইছে কলকাতা মেট্রোকে কর্পোরেশনে পরিণত করতে। পরিকাঠামোগত উন্নয়নে রেলবোর্ড নানা পরিকল্পনা করে। এ বিষয়ে আলোচনা হলেও এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow