whatsapp channel

বাড়িতে টবে চাষ করুন শীতকালীন ফুল কার্নেশন সহজ পদ্ধতি শিখে নিন

আপনার যদি ছাদ বাগানের সখ থাকে তাহলে অবশ্যই চাষ করতে পারেন কার্নেশন ফুল। ফুলগুলি দেখতে অসাধারণ হয়। অন্যান্য শীতকালীন ফুলের মত যত্ন করলে সুন্দর করে আপনার ছাদবাগানে বেড়ে উঠবে কার্নেশন।…

Avatar

HoopHaap Digital Media

আপনার যদি ছাদ বাগানের সখ থাকে তাহলে অবশ্যই চাষ করতে পারেন কার্নেশন ফুল। ফুলগুলি দেখতে অসাধারণ হয়। অন্যান্য শীতকালীন ফুলের মত যত্ন করলে সুন্দর করে আপনার ছাদবাগানে বেড়ে উঠবে কার্নেশন।

নার্সারি থেকে ভালো জাতের চারা কিনতে আনতে হবে। এই গাছের জন্য একটি ৮ ইঞ্চি টবই যথেষ্ট। একটি টবের মধ্যে দুটি চারা লাগাতে পারেন। কোকোপিট, জৈবসার, নদীর সাদা বালি মাটি এবং বাগানের মাটি দিয়ে তৈরি করতে হবে এর জন্য মাটি।

প্রত্যেকটি শীতকালীন গাছের জন্যই প্রয়োজন অতিরিক্ত রোদ। তাই আপনার ছাদ বাগানের যে অংশে বেশি করে রোদ আসে সেই অংশে এই গাছটি প্রতিস্থাপন করুন। মাটি তৈরি করার সময় সামান্য নিম খোল দিয়ে দিলেই পোকামাকড়ের উপদ্রব থেকে খানিকটা রেহাই পাবেন।

গাছের গোড়া শুকিয়ে গেলে তবেই এতে জল দিন। সেক্ষেত্রে প্রতিদিন ভোর বেলায় একটু করে জল দিলেই যথেষ্ট। এছাড়া মাঝে মাঝেই মাটি খুঁচিয়ে দিয়ে গোবর সার অথবা সরষের খোল পচা তরল সার দিয়ে দিন। লাল, হলুদ, সাদা নানা রঙের হয়ে থাকে এই ফুল। এই নিয়মগুলো মেনে চললে খুব সুন্দর ভাবে আপনার ছাদ বাগানের শোভা বৃদ্ধি করবে কার্নেশন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media