whatsapp channel

Dandruff Hair Care: ড্যানড্রফ কমান তিনটি সহজ উপায়ে, খসবে না কোনো টাকা

শীতকাল মানেই খুশকির জন্য মুঠো মুঠো চুল উঠতে থাকে। আমরা অনেক সময় বুঝতে পারি না কি করে চুল ওঠাটাকে বন্ধ করব, আমরা সকলেই চাই আমাদের চুল ঘন, কালো, লম্বা হোক।…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শীতকাল মানেই খুশকির জন্য মুঠো মুঠো চুল উঠতে থাকে। আমরা অনেক সময় বুঝতে পারি না কি করে চুল ওঠাটাকে বন্ধ করব, আমরা সকলেই চাই আমাদের চুল ঘন, কালো, লম্বা হোক। কিন্তু আমরা প্রত্যেকে কিন্তু নিজেদের নিয়ম মেনে কিছুতেই করি না, নিয়ম মেনে যদি এই কাজ করতে হয়, তাহলে আপনাকে অবশ্যই এই কতগুলো নিয়ম সপ্তাহে প্রতিদিন মেনে চলতে হবে, তবেই আপনি পেতে পারেন ঘন, কালো চুল। নিজের পদ্ধতিগুলো আপনি যদি মেনে চলেন তাহলে মাত্র ৭ দিনেই আপনার চুল দেখবেন, কত সুন্দর খুশকিমুক্ত হয়ে যাবে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) চুল ভালো করে পরিষ্কার করতে হবে। চুল ভালো করে পরিষ্কার করার জন্য আপনাকে যা করতে হবে তা হল, চুলে ভালো করে শ্যাম্পু দিতে হবে। আর যদি শ্যাম্পু দিতে না চান, তাহলে রিঠা ব্যবহার করতে পারেন। একটি প্রাকৃতিক উপাদানের প্রাকৃতিক উপাদান, আপনি যদি ব্যবহার করেন, তাহলে দেখবেন, আপনার চুল কত সুন্দর হয়ে যাবে।

২) চুলে অন্তত সপ্তাহে একদিন হেয়ার প্যাক লাগাতে হবে। হেয়ার প্যাক এর মধ্যে অবশ্যই দিন। যারা ডিম পছন্দ করেন না, তারা সেই ডিমের জায়গায় ব্যবহার করতে পারেন টক দই। তবে ডিম লাগানো চুলের জন্য ভীষণ ভালো।

৩) চুলে একদিন আপনাকে খুব ভাল করে কোন ভেষজ হেয়ার প্যাক অর্থাৎ যেখানে সবুজ পাতা বা ফুলের পরিমান বেশি থাকবে তা ব্যবহার করতে হবে। যেমন ধরুন কারি পাতা, জবা পাতা, অ্যালোভেরা, নিম পাতা, গোলাপ ফুল সমস্ত উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। প্রায় আধ ঘন্টার মধ্যে রেখে শ্যাম্পু করে ফেলুন।

৪) চুলে ভালো করে আপনাকে হেয়ার টনিক লাগাতে হবে। যে আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারবেন এর জন্য প্রয়োজন অ্যালোভেরা জেল, গ্রিন টি, গোলাপজল। এটি ভালো করে দিয়ে মাঝে মধ্যে মাথায় স্প্রে করে নিন। দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

৫) চুলের যত্ন নিতে হবে, চুলের গোড়া যদি ভালো না থাকে তাহলে কিন্তু চুল অনেকখানি পড়ে যাবে। তাই যদি স্কাল্পের যত্ন নিতে চান তাহলে অবশ্যই সপ্তাহে অন্তত তিন দিন হট অয়েল ম্যাসাজ করুন, নারকেল তেল ভালো করে গরম করে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন, দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

শীতকাল মানেই মাথা ভর্তি খুশকি যা কিন্তু সত্যি খুব অসস্তিতে ফেলে শুধু তাই নয়, এ খুশকির জন্য শীতকালে প্রচুর পরিমাণে চুল উঠে যায়, তাই এই খুশকির হাত থেকে বাঁচতে ব্যবহার করুন মাত্র তিনটি উপাদান তিনটি উপাদানেই আপনার চুল হয়ে যাবে ঝলমলে সুন্দর চুল ওঠাও বন্ধ হবে। তাই আর দেরি না করে দেখে ফেলুন কিভাবে আপনি আপনার চুলকে সুন্দর রাখবেন মাত্র তিনটি জিনিস ব্যবহার করে

পাতিলেবুর রস- পাতিলেবুর রস চুলের ভেতরে থাকা খুশকিকে সহজেই দূর করে দেয়, চুলের ভেতর যে অকারণে নোংরা ময়লা ধুলোবালি জমে, তাকে খুব সহজেই দূর করতে সাহায্য করে, পাতিলেবুর রসকে খুব ভালো করে মিশিয়ে মিশ্রণটি চুলের ম্যাসাজ করে শ্যাম্পু করে ফেলুন।

নারকেল তেল – খুশকি যদি দূর করতে চান, তাহলে চুলের গোড়ায় গোড়ায় নারকেল তেল ম্যাসাজ করতে পারেন। প্রতিদিন নিয়ম করে নারকেল তেলকে খুব সামান্য পরিমাণে গরম করে যদি মাথায় ম্যাসাজ করতে পারে, তারপর সপ্তাহে তিন দিন যদি শ্যাম্পু করে ফেলতে পারেন তাহলে চুল হবে ভীষণ সুন্দর।

ভিটামিন ই অয়েল – যাদের অতিরিক্ত রুক্ষ শুষ্ক মাথা তাদের খুশকির সমস্যা অনেকটাই বেশি হয়, তাই অতিরিক্ত শুষ্ক মাথা থেকে যদি নিজেকে রেহাই দিতে চান, তাহলে অবশ্যই ব্যবহার করতে পারেন ভিটামিন ই অয়েল, ভিটামিন ই সহজে কোন ওষুধের দোকানে কিনতে পাওয়া যায়।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Dandruff Hair Care: ড্যানড্রফ কমান তিনটি সহজ উপায়ে, খসবে না কোনো টাকা

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক