whatsapp channel

Recipe: শীতের রাতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন আফগানি চিকেন, জমে যাবে ডিনার

শীতকাল মানেই আমাদের কিন্তু জম্পেশ করে খাওয়া দাওয়া পিকনিক বা যেকোনো কারুর বাড়িতে গিয়ে খাওয়া-দাওয়া ছাড়াও মাঝেমধ্যেই কিন্তু বাড়িতে বানিয়ে ফেলতে ইচ্ছা করে দারুণ স্বাদের চিকেন। বাড়িতে যদি ছোটরা থাকে…

Avatar

Shreya Chatterjee

শীতকাল মানেই আমাদের কিন্তু জম্পেশ করে খাওয়া দাওয়া পিকনিক বা যেকোনো কারুর বাড়িতে গিয়ে খাওয়া-দাওয়া ছাড়াও মাঝেমধ্যেই কিন্তু বাড়িতে বানিয়ে ফেলতে ইচ্ছা করে দারুণ স্বাদের চিকেন। বাড়িতে যদি ছোটরা থাকে বয়স্করা থাকে তাহলে কিন্তু তাদেরকে নির্ভাবনায় চিকেন খাওয়াতে পারেন চিকেন কিন্তু শরীরের জন্য ভীষণ ভালো।

সব সময় কি আর চিকেনের পাতলা ঝোল খেতে ভালো লাগে বিশেষ করে লুচি, পরোটার সঙ্গে চিকেনের এই রেসিপিটা খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, শুধু মেনে চলতে হবে বেশ কয়েকটা স্টেপস। তাহলে দেখবেন কি দারুন খেতে হয়। চলুন দেখে নিন অসাধারণ এই চিকেন এর রেসিপি বানাতে ঠিক কি কি লাগছে।

উপকরণ –

এক কেজি মুরগির মাংস

ম্যারিনেশনের জন্য লাগছে –
তিন থেকে চার টেবিল চামচ টক দই
দু টেবিল চামচ পাতিলেবুর রস
দুই টেবিল চামচ আদা, রসুনের পেস্ট
এক টেবিল চামচ গরম মশলা গুঁড়ো
এক টেবিল চামচ গোল মরিচ গুঁড়ো
নুন, মিষ্টি স্বাদমতো

গ্রেভি বানাতে লাগছে –
চারটি বড় বড় পেঁয়াজের পেস্ট
ছয় থেকে সাত কোয়া রসুনের পেস্ট
এক টেবিল চামচ আদাবাটা
কাজুবাদাম বাটা 2 টেবিল চামচ
পোস্ত বাটা তিন টেবিল চামচ
চারমগজ বাটা ৪ টেবিল চামচ

গ্রীন মাসালা বানাতে লাগছে –
তিন থেকে চার টেবিল চামচ টক দই
তিন টেবিল চামচ ফ্রেস ক্রিম
হাফ কাপ কুচি করা ধনেপাতা
মাখন পরিমাণ মতো
দুটি লবঙ্গ
দুটি এলাচ
একটি দারচিনি

প্রথম স্টেপ-
ম্যারিনেশনের জন্য যা যা উপকরণ বলা হয়েছে, সব উপকরণকে একসঙ্গে নিয়ে মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে সারা রাত ম্যারিনেট করে রাখতে হবে।

দ্বিতীয় স্টেপ-
এরপর কড়াইতে সামান্য তেল দিয়ে কাজুবাদাম পেঁয়াজ আদা রসুনকে খুব ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। ভাজা মশলা এবং তার সঙ্গে চার মগজ বাটা পোস্ত বাটা দিয়ে খুব ভালো করে একটা পেস্ট বানাতে হবে।

তৃতীয় স্টেপ-
গ্রীন মাসালা বানানোর জন্য যা যা উপকরণে বলা হয়েছে সব একসঙ্গে মিশিয়ে ভালো করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে।

চতুর্থ স্টেপ-

এরপর কড়াইতে সামান্য তেল আর মাখন গরম করে মাংসগুলো ভেজে তুলে রাখতে হবে। ভালো করে লাল লাল করে ভেজে নিতে হবে।

Recipe: শীতের রাতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন আফগানি চিকেন, জমে যাবে ডিনার

পঞ্চম স্টেপ-

ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে গ্রীন মশালা পেস্ট, এছাড়া মাংসের মধ্যে যে গ্রেভিটা ছিল সেই পুরো গ্রেভি সমস্ত কিছু যা যা উপকরণ আছে, তা দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এখন দেখবেন পাশ দিয়ে তেল বেরিয়ে গেছে, তখন নুন, চিনি উপর থেকে স্বাদ মতো দিয়ে প্রয়োজন মতন কাঁচালঙ্কা, গোলমরিচ গুঁড়ো এবং ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। রান্নাতো প্রায় শেষ হয়ে গেছে কিন্তু এর পরেও একটা স্টেপ রয়েছে।

Recipe: শীতের রাতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন আফগানি চিকেন, জমে যাবে ডিনার

ষষ্ঠ স্টেপ-

কয়লা টুকরো নিতে হবে। মাংসের মাঝখানটা খানিকটা ফাঁকা করতে হবে কয়লাটাকে ভালো করে জ্বালিয়ে ওপরের সামান্য ঘি দিয়ে দিতে হবে। এরপর একটি বাটির মধ্যে জ্বলন্ত কয়লাকে রেখে ওই মাংসের মাঝখানে রেখে দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। বেশ খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখার পরে ঢাকাটা খুলে দেখবেন খুব সুন্দর একটা স্মোকিং ফ্লেভার পুরো মাংসটায় ছড়িয়ে পড়েছে। এরপর আর কি গরম গরম লুচি, রুটি, পরোটার সঙ্গে করুন অসাধারণ আফগানি চিকেন।

Recipe: শীতের রাতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন আফগানি চিকেন, জমে যাবে ডিনার

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক