Winter Special Recipe: চটজলদি গুঁড়ো দুধের দুধপুলি বানানোর সহজ রেসিপি শিখে নিন

Shreya Chatterjee

এখন ঘরে ঘরে পুলি, পিঠের গন্ধে একেবারে ম ম করছে, আপনারও কি ইচ্ছা করছে বাড়িতে একটু পুলি, পিঠে বানাতে? একটু নতুন স্বাদের গুঁড়ো দুধ, খোয়া ক্ষীর, কনডেন্সড মিল্ক আর নারকেল দিয়ে বানিয়ে ফেলতে পারেন অতি সুস্বাদু দুধ তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় অসাধারণ রেসিপি।

উপকরণ
আতপ চালের গুঁড়ো এক কাপ
জল ৩ কাপ
নারকেল করানো পরিমাণ মতো
চিনি দু টেবিল চামচ
গুড় এক টেবিল চামচ
ঘি এক টেবিল চামচ
এলাচ এক টেবিল চামচ
দুধ এক লিটার
গুঁড়ো দুধ এক লিটার
খোয়া ক্ষীর চার টেবিল চামচ
কনডেন্সড মিল্ক স্বাদমতো

প্রণালী–  একটি পাত্রে নারকেলকে খুব ভালো করে কুড়িয়ে নিতে হবে। এতে দিয়ে দিতে হবে এলাচ এবং চিনি, গুড় দিয়ে খুব ভালো করে একটি পাত্রের মধ্যে দিয়ে নাড়তে থাকতে হবে, তারপরে জল মোটামুটি শুকিয়ে এলে এর মধ্যে ঘি দিয়ে দিতে পারেন।

একটি পাত্রে অর্ধেকটা জল এবং নুন মেশাতে হবে, তারপরে জল ভালো করে ফুটলে তাদের চালের গুঁড়ো দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপরে গ্যাস বন্ধ করে দিয়ে এক মিনিটের জন্য স্ট্যান্ডিং টাইম রেখে দিই এর মধ্যে চাল আশা করা যায় সিদ্ধ হয়ে যাবে। এরপর চালের গুঁড়ো ভালো করে নামিয়ে নিয়ে ভালো করে ময়ান দিয়ে রুটি বানানোর মতন করে ডো বানিয়ে নিতে হবে, দেখতে হবে যেন খুব বেশি শক্ত না হয়।

এরপরে পিঠে বানানোর জন্য এক লিটার দুধকে খুব ভালো করে জ্বাল দিয়ে দিতে হবে। সে দুধের মধ্যে দিয়ে দিতে হবে এলাচ। খুব ভালো করে দুধ যেন ঘন করে জ্বাল দেওয়া হয়। এরপরে ভালো করে পিঠে বানিয়ে নিতে হবে।

কোরানো নারকেলের সঙ্গে গুঁড়ো দুধ, খোয়া ক্ষীর, কনডেন্সড মিল্ক খুব ভালো করে মিশিয়ে নিন। ইচ্ছে করলে আমন্ড কুচি, কিশমিশ কুচিও দিতে পারেন, এরপরে নারকেলের এর পরে চালের গুঁড়োর যে আটা মাখা রয়েছে, তাকে খুব ভালো করে গোল লেচির মত বেলে নিয়ে মাঝখানে ওই পুর দিয়ে মুখ বন্ধ করে দিয়ে ফুটন্ত দুধের মধ্যে ফেলে দিন। এরপরে সেই ফুটন্ত দুধ মোটামুটি দশ মিনিটের মতোন ভালো করে জ্বাল দিতে হবে। ইচ্ছা করলেই ওপরে আরেকটু কুরানো নারকেল, বাদাম কুচি দিয়ে পরিবেশন করতেই পারেন গুঁড়ো দুধ, নারকেলের পুর পরা দুধ পুলি।

About Author

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক