Hoop Food

Winter Special Recipe: চটজলদি দুধপুলি বানানোর সহজ রেসিপি শিখে নিন

বাইরে বেশ কনকনে ঠান্ডা পড়েছে, এই কনকনে ঠান্ডায় পিঠে পুলি খাবেন না, তা তো হতেই পারে না জমজমাট রান্নাঘর। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় ধাপে ধাপে দেখে নিন কিভাবে খুব সহজ পদ্ধতি ফলো করেই আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন দুধ পুলি।

উপকরণ
দু কাপ নারকোল পরিমাণ মতো
খেজুর গুড় পরিমাণ মত
দু লিটার দুধ
তিন থেকে চার টেবিল চামচ গুঁড়ো দুধ
খোয়া ক্ষীর তিন থেকে চার টেবিল চামচ
এলাচ গুঁড়ো পরিমান মত
চিনি তিন কাপ
জল পরিমাণ মতো
চালের গুঁড়ো দু কাপ

প্রণালী: প্রথমে একটি কড়াইতে দু কাপ নারকেল ও পরিমাণ মতো খেজুরের গুড় দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর এর মধ্যে দিয়ে দিতে হবে এলাচের গুঁড়ো। এরপর ভালো করে পাক দিয়ে নিতে হবে। এরপর এটি নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।

আরেকটি কড়াইতে সাড়ে তিন কাপ জল নিয়ে সামান্য নুন দিতে হবে, তারপর জল বেশ ভালো করে ফুটে গেলে এর মধ্যে পরিমাণ মতন চালের গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। খুব ভালো করে নাড়াচাড়া করার পরে যখন একটি ডো তৈরি হয়ে যাবে তখন নামিয়ে নিতে হবে।

যে নারকেলের পুর তৈরি করা হয়েছে, এবার খুব ভালো করে ওই চালের আটাকে ভালো করে লেচি করে বেলে নিয়ে মাঝখানে নারকেলের পুর দিয়ে তারপর চারিদিক খুব ভালো করে মুড়ে নিতে হবে, এরপর অন্য একটি পাত্রে দুধ গরম করতে হবে।

দুধ মোটামুটি ফুটে গেলে, তাতে দিয়ে দিতে পারেন খোয়া ক্ষীর এবং গুঁড়ো দুধ আর চিনি পরিমাণ মতন ভালো করে দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে দুধ ঘন করে দিতে হবে, এরপর একেকটা করে পিঠে আপনাকে দুধের মধ্যে দিয়ে ফোটাতে হবে, দুধে দিয়ে দিতে পারেন কয়েক চামচ এলাচ গুঁড়ো। বেশ ভালো করে ঘন হয়েলে উপরে আমন্ড, কুচি, পেস্তা কুচি ছড়িয়ে একটু ঠান্ডা হওয়ার জন্য ফ্রিজে রেখে দিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশণ করুন অসাধারণ দুধ পুলি।

Related Articles