whatsapp channel

Skin Care: শীতকালে ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিন

শীতকালে ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারেন। আমরা ত্বকের যত্ন নেওয়ার জন্য কত কিছুই না নামি দামি ক্রিম বাজার থেকে কিনে ব্যবহার করি। কিন্তু শীতকালে যদি ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন…

Avatar

HoopHaap Digital Media

শীতকালে ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারেন। আমরা ত্বকের যত্ন নেওয়ার জন্য কত কিছুই না নামি দামি ক্রিম বাজার থেকে কিনে ব্যবহার করি। কিন্তু শীতকালে যদি ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়া যায়, তাহলে তো অনেক সুন্দর থাকে। এর জন্য আপনাকে রান্নাঘরে গিয়ে কয়েকটা জিনিস হাতের কাছে নিয়ে নিতে হবে তাহলেই আপনি ত্বকের যত্ন নিতে পারবেন শীতকালে শীতকালে সকাল বেলা ঘুম থেকে উঠে যদি এক চামচ কাঁচা দুধের সঙ্গে এক চামচ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিয়ে একটি তুলার সাহায্যে মুখ পরিষ্কার করেন, তাহলে এটি খুব ভাল ক্লিনজিংয়ের কাজ করবে।

যেহেতু নারকেল তেল থাকে তাই ত্বক শুষ্ক হবে না। এরপর ত্বকের দরকার উপযুক্ত ময়েশ্চারাইজারের। এটি বানাতে পারেন একেবারে ঘরোয়া পদ্ধতিতে। এর জন্য আপনার প্রয়োজন অ্যালোভেরা জেল। গ্লিসারিন, ভিটামিন ই ক্যাপসুল এবং গোলাপজল ও সামান্য দুধের সর খুব ভালো করে প্রত্যেকটা বিষয়ে আপনাকে মিশিয়ে নিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে। না হলে কিন্তু এটি নষ্ট হয়ে যাবে, এটি খুব ভালো ময়েশ্চারাইজারের কাজ করবে। এর পরে আপনাকে ব্যবহার করতে হবে টোনার টোনারের জন্য অবশ্যই গ্রিন টি ব্যবহার করতে পারেন আমি অনেক সময় গ্রিন টি খেয়ে চায়ের পাতা ফেলে দিই কিন্তু যদি সামান্য জলের মধ্যে এই চায়ের পাতা ফুটিয়ে রেখে তার মধ্যে সামান্য অ্যালোভেরা জেল ও পরিমাণমতো গোলাপজল দিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন তাহলে এটি খুব ভাল টোনারের কাজ করবে।

যারা গ্রিন টি ব্যবহার করেন না তারা গোলাপ জল শুধু মুখে মেখে ও টোনার হিসেবে কাজে লাগাতে পারেন। শীতকালে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে তাই রাতে শুতে যাবার সময় অবশ্যই একটা ক্রিম বেসড নাইট ক্রিম আপনার জন্য প্রয়োজনীয়। এটিও আপনি বাড়িতেই বানাতে পারেন এর জন্য প্রয়োজন হবে দুধের বোটা সহ তার সঙ্গে দিয়ে দিন এক চিমটে কেশর তার সঙ্গে দিয়ে দিন ১ চা চামচ চন্দন পাউডার এবং তার সঙ্গে পরিমাণমতো অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে এই ক্রিমটি আপনি বানিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিন। রাতে শুতে যাওয়ার সময় আঙ্গুলের ডগায় নিয়ে ভালো করে লাগিয়ে নিলেই আপনার শীতকালের রূপচর্চা একেবারে প্রস্তুত হয়ে যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media