Hoop Life

Vastu Tips: শীতকালে এই ৬টি কাজের মাধ্যমে কেটে যাবে বাস্তুদোষ

হেমন্তের হাত ধরে বাংলার চৌকাঠে দাঁড়িয়ে শীত। সকাল বিকেল হালকা উত্তরে বাতাসে বেশ অনুভূত হচ্ছে শীতের আগমনবার্তা। কেউ গায়ে নিচ্ছেন চাদর, কেউ বা আবার সোয়েটার টুপি পরে যেন ভোল বদলে ফেলেছেন জীবনযাত্রার। আসলে শীতকাল মানেই জীবনের ভোল বদলে ফেলার সময়। তবে এই শীতে বাড়ির চারপাশে খেয়াল রাখবেন কিছু বিষয়। বাস্তুমতে সাজিয়ে তুলুন ঘর। চাইলেই কেটে যাবে বাস্তুদোষ, বরং সমৃদ্ধি আপনার পিছু ছাড়বে না। শীতে কি কি মনে রাখতে হবে?

(১) রান্নাঘরে গরম খাবার: শীতে আমাদের মন আরো ভোজনরসিক হয়ে পড়ে। তবে শীতে এমন খাবার খাওয়া উচিত যে শরীরকে গরম রাখে। তাই বাস্তু শাস্ত্র বলছে, শীতের রান্নাঘরে ড্রাই ফ্রুট থেকে লাড্ডুজ এমনই সব খাবার রাখা উচিত। এছাড়াও রাখতে পারেন ছোলা, গুড় ও চকোলেট। এতে আমাদের মনে বৃদ্ধি পায় ইতিবাচক শক্তি।

(২) বাড়িতে হলুদ আলো: ইলেকট্রিকের এখন হারিয়ে গেছে হ্যারিকেন বা লণ্ঠনের হলুদ আলো। তবে বাস্তু শাস্ত্র বলছে হারিয়ে যাওয়া এই হলুদ আলো ফের ফিরিয়ে আনা উচিত। শীতে বাড়িতে সাদা আলোর পরিবর্তে নিয়ে আসুন হলুদ আলো। এতে বাড়বে আপনার শরীর ও মনের উষ্ণতা, দূর হবে অন্ধকার।

(৩) বাড়িতে মোমবাতি: লোডশেডিং-এর কারণে অনেকের বাড়িতেই মোমবাতি আনা থাকে। তবে বাস্তুবিদরা বলছেন শীতে বাড়িতে মোমবাতি এনে রাখুন। তাদের মতে দক্ষিণ দিকে লাল রঙের মোমবাতি জ্বালানো উচিত। দক্ষিণ দিকে লাল রঙের মোমবাতি জ্বালালে বাড়ি থেকে নেতিবাচক শক্তির প্রভাব দূর হয় ও মানসিক শান্তি লাভ করা যায়।

(৪) হিটার ব্যবহার: ঠান্ডা থেকে বাঁচতে অনেকেই বাড়িতে হিটার রাখেন। তবে বাস্তু শাস্ত্র বলছে হিটার নির্দিষ্ট জায়গায় রাখা উচিত। বাস্তু মতে হিটার সবসময় অগ্নিকোণ বা বায়ু কোণে রাখা উচিত। অন্য দিকে রাখলে বাস্তু দোষ উৎপন্ন হতে পারে।

(৫) জানালা খোলা রাখুন: সূর্যকে আমরা দেবতা রূপে পূজা করি। আর শীতের কনকনে ঠান্ডা দূর করতেও অত্যন্ত জরুরি হয় সূর্যের আলো। তাই বাস্তু মতে, শীতে ঘরের ঠান্ডা দূর করতে ঘরের মধ্যে ঢুকতে দিন সূর্যের আলো। দিনের বেলায় জানালা বন্ধ রাখলেও সরিয়ে রাখুন জানালার পর্দা। এতে যেমন দূর হবে ঘরের শীতলতা, তেমনই বাড়বে ইতিবাচক ভাবনাচিন্তা।

(৬) সঠিক রং নির্বাচন: বাস্তু শাস্ত্র বলে, শীতে বাড়ির নানা জিনিসের রং নিয়ে সতর্ক হওয়া উচিত। যেমন বিছানার চাদর, সোফা কভার বা পর্দার রঙ লাল বা গোলাপী হওয়া উচিত। জানালা দরজাতেও এই একই রঙের পর্দা টাঙান। ক্রকারি অর্থাৎ বাসনও এই রঙের আনতে পারেন। বাস্তু শাস্ত্রে এই রঙকে অত্যন্ত শুভ মনে করা হয়।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। বাড়ির কোনো সমস্যায় আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Related Articles