Advertisements

Electric Car: টাটা ন্যানোর থেকেও সস্তায় মিলছে এই ইলেকট্রিক গাড়ি, একবার চার্জ দিলেই যাবে বহুদূর

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। আর সেই জীবনধারার অন্যতম অঙ্গ হল পরিবহনে সুবিধা। সেই কারণেই ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। তাই সামর্থ অনুযায়ী সকলে পছন্দের গাড়ি কেনার দিকে ঝোঁকেন। জ্বালানি তেলের বাড়তে থাকা দামের দিকে লক্ষ্য করে অনেককেই এখন ইলেকট্রিক গাড়ি কেনার দিকে ঝুঁকছেন। কারণ তেলের দাম যে হারে বেড়েছে বিগত সময়ে, তাতে করে ইলেকট্রিক ভেহিকেলে খরচ অনেকটাই কম হয়।

আর এখন ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে একাধিক কোম্পানি নিজেদের নাম লিখিয়েছে। তবে সেই অর্থে চার চাকা ইলেকট্রিক গাড়ির বিকল্প উপলব্ধ নেই দেশীয় বাজারে। আর এই অবস্থায় হরিয়ানার সিরিসার একটি স্টার্টআপ সংস্থা ইয়াকুজা ইভি নামের বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করেছে। তারা সম্প্রতি ইয়াকুজা কারিশমা নামের একটি গাড়ি লঞ্চ করেছে, যা দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ির তকমা পেয়েছে। কারণ টাটা ন্যানোর থেকেও কম দামে এই গাড়িটি পাওয়া যায়। এখন একনজরে দেখে নিন এই গাড়ির দাম ও ফিচার্স সম্পর্কে।

● ইঞ্জিন: এই ইলেকট্রিক গাড়িতে পায়ে যাবেন একটু 60V ও 42Ah-এর বড় ব্যাটারি প্যাক। সেই কারণে একবার ফুল চার্জ দিলে এই গাড়িটি ৫০ থেকে ৬০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। এই গাড়িটি শুন্য থেকে পুরোপুরি ফুল চার্জ হতে সময় লাগবে ৬-৭ ঘণ্টা। অর্থাৎ ফাস্ট চার্জিংয়ের সাপোর্ট মিলবে এই গাড়িতে।

● ফিচার্স: এই গাড়িতে মিলবে কিছু অত্যাধুনিক ফিচার্স। এই ইলেকট্রিক ভেহিকেলে মিলবে এলইডি ডিআরএল, প্রজেক্টর হেডল্যাম্প, এলইডি ফগ ল্যাম্প, ব্রড গ্রিল, ক্রোম ডোর হ্যান্ডেল, কানেক্টেড এলইডি টেল ল্যাম্প, পাওয়ার উইন্ডো, বোতল হোল্ডার, সানরুফ, পুশ স্টার্ট/স্টপ বাটন, স্পিকার, ব্লোয়ার, ইনস্ট্রুমেন্ট ডিসপ্লে, রিভার্স পার্কিং ক্যামেরার মতো ফিচার্স।

● দাম: ৩ আসন বিশিষ্ট এই গাড়িটি দেশের সবথেকে সস্তা গাড়ির তকমা পেয়েছে। কারণ এই গাড়ির বর্তমান এক্স-শোরুম দাম রয়েছে ১.৭০ লক্ষ টাকা।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow