whatsapp channel
Hoop Tech

ব্যাপক সস্তায় বাজারে আসতে চলেছে ইয়ামাহার ইলেকট্রিক স্কুটার, পড়ুন বিস্তারিত

মার্কেটে অনেক পরে এলেও বর্তমানে Yamaha ধীরে ধীরে ইলেকট্রিক যানবাহন মার্কেটে নিজের আধিপত্য বিস্তার করা শুরু করেছে। সম্প্রতি তারা জাপানে লঞ্চ করে দিয়েছে তাদের একেবারে ব্র্যান্ড নিউ ইলেকট্রিক স্কুটার e-Vino। এই ইলেকট্রিক স্কুটার কাছাকাছি জায়গায় যাওয়ার জন্য একেবারে পারফেক্ট হতে চলেছে। এটি হতে চলেছে একেবারে আরবান ওনলি ইলেকট্রিক ভেহিকল।

এই স্কুটার সিঙ্গেল সিট বিশিষ্ট একেবারে ছোট্ট একটি স্কুটার। এই স্কুটারের সম্পূর্ণ ওজন মাত্র ৬৮ কিলোগ্রাম যেখানে একটি ব্যাটারি যোগ করলে ওজন দাঁড়ায় ৭৪ কিলোগ্রাম। যদি আপনি এই স্কুটারের রেঞ্জ দ্বিগুণ করতে চান তাহলে আরও একটি ব্যাটারি যোগ করতে পারেন। সিঙ্গেল ব্যাটারীতে এই ইলেকট্রিক স্কুটার চলবে ২৯ কিলোমিটার। তাই হয়তো আপনার দ্বিতীয় ব্যাটারি যোগ করা অত্যন্ত প্রয়োজন হয়ে পড়বে।

শহরের জন্য মূলত এই স্কুটার তৈরি করা হয়েছে। স্কুটারের একটি ব্যাটারি চার্জ করতে আপনার সময় লাগবে ৩ ঘণ্টা। তবে সারা শহর ঘোরার মত চার্জ এই স্কুটার আপনাকে প্রদান করবে না। কাছাকাছি যদি কোথাও যেতে হয় তাহলে এই স্কুটারের সাহায্য আপনি নিতে পারবেন। স্কুটার একটি বিশেষ মোটর ব্যবহার করা হয়েছে। এই মোটর গড়ে ৫৮০ ওয়াট ক্ষমতা প্রদান করতে পারে এবং সবথেকে বেশি ক্ষমতা ১২০০ ওয়াট হবে। তবে অন্যান্য ইলেকট্রিক স্কুটার এর মত এই স্কুটার খুব একটা পাওয়ারফুল নয়। স্কুটার এর ব্যবহার করা হয়েছে একটি বুষ্ট বাটন। এই বাটন প্রেস করলে ৩০ সেকেন্ডের জন্য আপনার e-Vino বুস্ট পাবে।

এই ইলেকট্রিক স্কুটার e-Vino এর সর্বাধিক স্পিড ৪৪ কিলোমিটার প্রতি ঘন্টা। জাপানের ঘরোয়া মার্কেটে বর্তমানে এই ইলেকট্রিক স্কুটার লঞ্চ করা হয়েছে। তবে ভারতে আসবে কিনা সেই নিয়ে এখনও কিছু জানানো হয়নি। ইউরোপে এই স্কুটারের একটি পেটেন্ট গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট মহলের আশা, ইউরোপে খুব শীঘ্রই এই ইলেক্ট্রিক স্কুটের লঞ্চ হবে। অন্যান্য আরবান ইলেকট্রিক স্কুটার এর থেকে এই স্কুটারের দাম অনেকটা কম হবে। স্কুটার লঞ্চ করা হয়েছে মাত্র ২,২৮০ মার্কিন ডলার দামে ( ভারতীয় মুদ্রায় ১,৭০,০০০ টাকার আশেপাশে )।

whatsapp logo