Hoop Life

অতি সুস্বাদু এগ মাঞ্চুরিয়ান বানানোর রেসিপি শিখে নিন

ডিম খেতে কে না ভালোবাসেন? ডিম খাওয়া শরীরের জন্য ভালো। তবে এলার্জি থাকলে ডিম না খাওয়াই ভালো। ডিম দিয়ে হয় নানান রকমের সুস্বাদু রেসিপি। আজকে ঝটপট বানিয়ে ফেলুন ‘ডিমের মাঞ্চুরিয়ান’।

উপকরণ:
ডিম
পেঁয়াজ ডুমো ডুমো করে কাটা
ক্যাপসিকাম টমেটো কেচাপ
সয়া সস
চিলি সস
লঙ্কাগুঁড়ো
গোলমরিচ গুঁড়ো
আদা কুচি
রসুন কুচি
কর্নফ্লাওয়ার
নুন, মিষ্টি স্বাদ মত
পিঁয়াজকলি কুচি কুচি করে কাটা
সাদা তেল

প্রণালী: একটি পাত্রে ভালো করে ডিম ফেটিয়ে নিয়ে তাতে গোলমরিচ গুঁড়ো এবং নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে সামান্য তেল মাখিয়ে মিশ্রণটি ঢেলে দিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে সামান্য জল গরম করে তার উপর বসিয়ে টিফিন বক্স ঢাকা দিয়ে দিতে হবে। ১৫ মিনিট ভাপে দিয়ে রাখার পরেই টিফিন বক্স উল্টে একটা পাত্রে ঢেলে নিন। ভাপা ডিম ছুরির সাহায্যে টুকরো টুকরো করে কেটে রাখুন। এবার একটি পাত্রে সামান্য কর্নফ্লাওয়ার, সামান্য নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ডিমের টুকরোগুলো কর্নফ্লাওয়ারের ভালো করে মাখিয়ে নিয়ে ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে একটা একটা করে ভেজে নিন।

এবার ফ্রাইংপ্যানে আরো খানিকটা সাদা তেল দিয়ে পেঁয়াজ, আদা, রসুন, ক্যাপসিকাম সমস্ত দিয়ে ভালো করে ভাজতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে তিন রকমের সস দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। লঙ্কাগুঁড়ো দিতে হবে। সামান্য জলের মধ্যে অল্প একটু কর্নফ্লাওয়ার গুলে দিয়ে দিতে হবে। ডিমের টুকরোগুলো দিয়ে ভাল করে নাড়তে হবে। সামান্য উষ্ণ জল ঢেলে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। নামানোর আগে সামান্য কুচি করে রাখা পেঁয়াজকলি ছড়িয়ে দিতে হবে। এবার গরম গরম পরিবেশন করুন ‘ডিমের মাঞ্চুরিয়ান’।

Related Articles