Hoop News

বদলে গেল এটিএম থেকে টাকা তোলার নিয়ম, নতুন নিয়মে টাকা তোলার উপায় রইল বিশদে

গ্রাহকদের এটিএম জালিয়াতি থেকে বাঁচানোর লক্ষ্যেই এই ব্যবস্থা বলে জানিয়েছে স্টেট ব্যাংক

দেশের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তার এটিএমগুলির জন্য ওটিপি ভিত্তিক টাকা তোলার ব্যবস্থা ঘোষণা করেছে। গ্রাহকদের এটিএম জালিয়াতি থেকে বাঁচানোর লক্ষ্যেই এই ব্যবস্থা বলে জানিয়েছে স্টেট ব্যাংক। সকাল ৮ টা থেকে রাত ৮টার মধ্যে ১০০০০ টাকার উপরে তোলার জন্য এই সুবিধাটি পাওয়া যাবে, জানানো হয়েছে ব্যাংকের তরফে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া টুইটে জানিয়েছে, ‘এটিএমে সুরক্ষিত ভাবে টাকা তোলার জন্য ওটিপি-ভিত্তিক ব্যবস্থা চালু করা হচ্ছে। এই নতুন সুরক্ষা ব্যবস্থাটি ২০২০ সালের ১লা জানুয়ারি থেকেই সমস্ত এসবিআই এটিএমে কার্যকর হবে। এটিএমে টাকা তোলার সময় গ্রাহকরা সংযুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি পাবেন। এই ওটিপি দিয়ে তারা টাকা তুলতে পারবেন। এর ফলে এটিএম জালিয়াতি বন্ধ করা সম্ভব।’

তবে এসবিআই গ্রাহকরা অন্য কোনো ব্যাংকের এটিএম থেকে টাকা তুললে এই সুবিধাটি ব্যবহার পারবে না। এই পদ্ধতিতে গ্রাহকদের প্রথমে এটিএমে তাদের কার্ডটি প্রবেশ করাতে হবে, তারপর টাকার পরিমাণ দিলে কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) যাবে। যেটা এটিএম মেশিনের স্ক্রিনে ইনপুট করতে হবে। স্কিমড বা কার্ড ক্লোনিং এর মতো ঘটনার থেকে গ্রাহকদের বাঁচানোই এর মূল লক্ষ্য। যেভাবে দেশ জুড়ে একের পর এক এটিএম জালিয়াতির ঘটনা ঘটে চলেছে তাতে এই ব্যবস্থা যে গ্রাহকদের যথেষ্টই সুরক্ষা দেবে তা বলাই যায়।

Related Articles