Hoop News

যুদ্ধ ছাড়াই শায়েস্তা হবে চীন, মোক্ষম চালে আরও এক কঠিন পদক্ষেপ ভারতের

চীনা পন্য আমদানি ও রপ্তানিতে লাগানো হয় লাগাম।

বেশ কিছুদিন ধরেই ভারত-চীন উত্তেজনা ক্রমশ বেড়ে চলেছে। যদিও ভারতের তরফ থেকে চীনকে সমঝোতা করার প্রস্তাব দেওয়া হয়েছে তবুও চীন নিজের ব্যবহারে অনড়। এই পরিস্থিতিতে ভারতের তরফ থেকে নিষিদ্ধ করা হয় টিকটক সহ মোট ৫৯টি অ্যাপ। কেন্দ্র জানিয়ছিল যে দেশের সার্বভৌমত্ব এবং জাতীয় নিরাপত্তার উদ্দেশ্যে এই পদক্ষেপ গৃহীত হয়েছে।

শুধু তাই নয় তার ঠিক কিছুদিন পরই চীনকে আরও শায়েস্তা করতে চীনের সংস্থাগুলিকে বরাত দেওয়া বাতিল করা হয় ভারতের পক্ষ থেকে। চীনা পন্য আমদানি ও রপ্তানিতে লাগানো হয় লাগাম। সেই সাথে সাথে হাজার হাজার কোটি টাকার চীনা নির্মান কাজগুলিকেও বয়কট করে দেয় ভারত সরকার।

অন্যদিকে আরও একবার চীনকে কোনঠাসা করতে পদক্ষেপ গ্রহণ করলো ভারত। জানা গিয়েছে যে, চীন থেকে আগত বিদ্যুতের সরঞ্জামগুলিকেও বয়কট করা হয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর.কে. সিংহ জানিয়েছেন, চীন থেকে আর বিদ্যুতের সরঞ্জাম আমদানি করবে না ভারত।

এই সিদ্ধান্ত নিয়ে গতকাল সমস্ত রাজ্যের বিদ্যুৎমন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠক করেছেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আর.কে.সিংহ। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, চীন ও পাকিস্তান থেকে আর কেনা হবে না বিদ্যুতের সরঞ্জাম, মিলবে না অনুমতি।

Related Articles