রেস্টুরেন্টের মতো ফিস কাসুন্দি বানানোর একটি সেরা রেসিপি

রোজ রোজ একঘেঁয়ে মাছের রেসিপি খেতে খেতে যদি ক্লান্ত হয়ে যান, তাহলে বাড়িতে একবার চেষ্টা করুন 'ফিস কাসুন্দি'। যে কোনো মাছ দিয়েই এটি চেষ্টা করে দেখতে পারেন। তবে আজকে রান্নায়…

HoopHaap Digital Media

Updated on:

রোজ রোজ একঘেঁয়ে মাছের রেসিপি খেতে খেতে যদি ক্লান্ত হয়ে যান, তাহলে বাড়িতে একবার চেষ্টা করুন ‘ফিস কাসুন্দি’। যে কোনো মাছ দিয়েই এটি চেষ্টা করে দেখতে পারেন। তবে আজকে রান্নায় ব্যবহার করা হচ্ছে কাতলা মাছের পেটি।

উপকরণ:
কাতলা মাছের পেটি
লেবুর রস
আদা বাটা
রসুন বাটা
লঙ্কা বাটা
পেঁয়াজ বাটা
বেসন
চালের গুঁড়ো
গোলমরিচ গুঁড়ো
কাসুন্দি
ডিম
সাদা তেল
নুন, চিনি স্বাদমতো

প্রণালী: মাছ ভালো করে কেটে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। ভালো করে নুন,লেবুর রস, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, হলুদ মাখিয়ে রাখতে হবে। বেশ কিছুক্ষণ রেখে দেওয়ার পর একটি পাত্রে বেসন, চালের গুঁড়ো, নুন, গোলমরিচ গুঁড়ো, ডিম দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এইবার মাছের টুকরোগুলো নিয়ে বেসনের গোলায় ডুবিয়ে নিয়ে কড়াই-এ সাদা তেল গরম করে লাল লাল করে ভেজে নিতে হবে। সেই পাত্রে আর একটু তেল দিয়ে কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে তাতে সমস্ত বাটা উপকরণ ও গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হলে সামান্য উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। কিছুটা কাসুন্দি দিয়ে দিতে হবে। পরিমাণমতো নুন, চিনি দিতে হবে। মাছের টুকরোগুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ফিস কাসুন্দি’।

Leave a Comment