whatsapp channel
Hoop Food

চিঁড়ে দিয়ে বানিয়ে ফেলুন পাঁচটি অসাধারণ রেসিপি

প্রতিদিন ব্রেকফাস্টে কি রান্না করবেন বুঝতে পারছেন না? ব্রেকফাস্টে যা খাওয়া হয় তা পুষ্টিকর হওয়া ও ভীষণ দরকার। চিঁড়ে দিয়ে বানিয়ে ফেলুন পাঁচটি অসাধারণ ব্রেকফাস্ট।

১) চিঁড়ের প্যানকেক
উপকরণ:
চিঁড়ে
সুজি
দই
নুন, চিনি স্বাদমতো
টমেটো কুচি,
ক্যাপসিকাম কুচি
বিন্স কুচি
গাজর কুচি
লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
সামান্য সাদা তেল

প্রণালী: একটি পাত্রের মধ্যে সুজি, দই, শুকনো খোলায় ভাজা চিঁড়ে হাতের সামান্য গুঁড়ো করে নিয়ে মিশিয়ে রেখে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। কিছুক্ষণ রেখে দেওয়ার পর সামান্য জল মিশিয়ে লেই করে নিতে হবে। সবজি গুলি কুচি করে কেটে রাখতে হবে। একটি ফ্রাইং প্যানে সামান্য সাদা তেল ব্রাশ করে হাতের সাহায্যে একহাতা মিশ্রন ফ্রাইং প্যানে দিয়ে দিন। উপরে কেটে রাখা সমস্ত সবজি দিয়ে দিন। ২ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখুন। আবার উল্টে দিন। আবারো ২ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখুন। এরপর টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ‘চিঁড়ের প্যানকেক’।

২) চিঁড়ের পায়েস
উপকরণ:
চিঁড়ে
দুধ
খোয়া ক্ষীর
গুঁড়ো দুধ
কাজুবাদাম কুচি করা
কিশমিশ কুচি করা
চিনি
এলাচ গুঁড়ো করা

প্রণালী: চিঁড়ে প্রথমে জল দিয়ে ভাল করে ধুতে হবে। দুধ ভালো করে ফোটাতে হবে। তার মধ্যে চিনি, খোয়া ক্ষীর, গুঁড়ো দুধ দিয়ে দিতে হবে। ভালো করে ঘন হয়ে গেলে ভিজিয়ে রাখা চিঁড়ে দিয়ে দিতে হবে। কাজুবাদাম, কিশমিশ, গুঁড়ো এলাচ দিয়ে দিতে হবে। গরম গরম পরিবেশন করুন ‘চিঁড়ের পায়েস’।

৩) চিঁড়ে আলুর চপ
উপকরণ:
চিঁড়ে শুকনো খোলায় ভাজা
আলু সেদ্ধ করে রাখা
গাজর সেদ্ধ করে রাখা
বাঁধাকপি সেদ্ধ করে রাখা
ফুলকপি সেদ্ধ করে রাখা
ক্যাপসিকাম কুচি
লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
নুন মিষ্টি স্বাদ মত
চাট মশলা
আমচুর পাউডার

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত সবজি দিয়ে তার সঙ্গে শুকনো খোলায় ভেজে রাখা চিঁড়ে এবং চাট মশলা আমচুর পাউডার ভাল করে মিশিয়ে নিয়ে চপের আকারে গড়ে কড়াইতে সরষের তেল গরম করে ভেজে নিলে একেবারেই তৈরি ‘চিঁড়ে আলুর চপ’।

৪) চিঁড়ের পোলাও
উপকরণ:
চিঁড়ে জলে ধুয়ে রাখতে হবে
আমন্ড, কাজু, কিশমিশ, চিনাবাদাম
পনির টুকরো টুকরো করে কাটা
নুন, মিষ্টি স্বাদ মত
সাদা তেল
কারি পাতা
কাঁচা লঙ্কা

প্রণালী: ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে কাঁচালঙ্কা এবং কারিপাতা ফোড়ন দিয়ে প্রথমে বাদামগুলো হালকা ভেজে নিতে হবে, তারপর চিঁড়ে দিয়ে দিতে হবে। নুন মিষ্টি স্বাদ মত দিতে হবে। কিশমিশ, পনিরের টুকরো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে গরম গরম পরিবেশন করুন ‘চিঁড়ের পোলাও’।

৫) চিঁড়ে ভাজি
উপকরণ:
শুকনো খোলায় ভাজা চিঁড়ে
বাদাম ভাজা
কারি পাতা
শুকনো লঙ্কা
নুন
সাদা তেল

প্রণালী: কড়াইয়ে সাদা তেল গরম করে তাতে কারি পাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে শুকনো খোলায় ভাজা চিঁড়ে দিয়ে দিতে হবে। বাদাম ভাজা দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে উপর একটু চাট মশলা ছড়িয়ে পরিবেশন করুন ‘চিঁড়ে ভাজি’।

whatsapp logo