Hoop Life

বাড়ির টবে ঘাসফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ঘাসফুল বা টাইম ফুল চাষ করার জন্য খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। সামান্য যত্নেই আপনার বাগানকে সাজাতে এই ফুলের জুড়ি মেলা ভার। কিন্তু আপনি যখন বাড়িতে কোন গাছ নিয়ে আসছেন তাকে যত্ন করা তাই আপনার উচিত। মাথায় রাখবেন গাছেরও মানুষের মতন বোঝার ক্ষমতা আছে আপনি যদি তাকে আদর-যত্ন না করেন সে আপনার কাছে থাকবে না।

এই গাছের জন্য টব নির্বাচন করা ভীষন জরুরী। এর জন্য কোন লম্বা আকারের টব না গোলাকারের মাটির পাত্র নির্বাচন করুন বা যদি প্লাস্টিকের গামলা থাকে সেখানেও রাখতে পারেন। প্লাস্টিকের গামলার নিচে খানিকটা ফুটো করে তার উপরে খোলামকুচি দিয়ে দিন। তার ওপরে সামান্য নুড়ি পাথর এবং বালি দিয়ে ভরাট করে দেন।

এরপরে আপনাকে উপযুক্ত মাটি প্রস্তুত করতে হবে। যদি গামলা ফুটো করে সুতো দিয়ে ঝোলাতে চান তাহলে মাটি হালকা হতে হবে। আর যদি মাটির পাত্রে রাখতে চান তাহলে মাটি একটু ভারী হলে ক্ষতি নেই। তবে ঝুরঝুরে মাটি এর জন্য প্রয়োজন।

বাগানের মাটি, কোকো পিট, পাতা পচা সার, গোবর সার ভাল করে মিশিয়ে নিয়ে মাটির রোদের মধ্যে ঝুরঝুরে করে নিতে হবে। সামান্য জল দিতে হবে।

নার্সারি থেকে চারা কিনে নিয়ে আসতে হবে। একটি বড় টবের মধ্যে কিছু না হলেও দশ-বারোটি চারা লাগাতে পারেন। সকাল-বিকেল সামান্য জল দিতে হবে।

রোদের মধ্যে রেখে দিতে হবে।‌ ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিতে হবে। মনে করলে ছোট ছোট প্লাস্টিকের বোতলের মধ্যে একটি দু’টি চারা এভাবে রেখে দিতে পারেন। সুন্দর ফুল দেবে।

Related Articles