whatsapp channel

Weather: ‘মোকা’ আতঙ্ক কাটতেই স্বস্তির বৃষ্টি বাংলায়, আগামী ২ দিন ভারী বৃষ্টিপাত এই জেলাগুলিতে

কেটে গেছে ঘূর্ণিঝড় 'মোকা'র আতঙ্ক। বাংলাদেশের সেন্ট মার্টিন দ্বীপে তান্ডব চালানোর পর অবশেষে পাততাড়ি গুটিয়েছে সুপার সাইক্লোন। বাংলাদেশ ও মায়ানমারে দাপট দেখিয়েছে এই ঘূর্ণিঝড়। সেখানে ভেঙেছে হাজার হাজার বাড়ি, তছনছ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কেটে গেছে ঘূর্ণিঝড় ‘মোকা’র আতঙ্ক। বাংলাদেশের সেন্ট মার্টিন দ্বীপে তান্ডব চালানোর পর অবশেষে পাততাড়ি গুটিয়েছে সুপার সাইক্লোন। বাংলাদেশ ও মায়ানমারে দাপট দেখিয়েছে এই ঘূর্ণিঝড়। সেখানে ভেঙেছে হাজার হাজার বাড়ি, তছনছ হয়েছে বিস্তীর্ণ এলাকা। ২১০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে স্থলভাগে আছড়ে পড়ে এই ঘূর্ণিঝড়। গতি ও শক্তির নিরিখে এটি ছাড়িয়ে যায় আমফানকেও। আর সেই কারণেই এই ব্যাপক ধ্বংসলীলা চালিয়েছে সাইক্লোন।

তবে ঘূর্ণিঝড় ‘মোকা’র পরোক্ষ প্রভাবে বিগত কয়েকদিন ধরেই তাপমাত্রার পারদ বেড়েছে দক্ষিণবঙ্গে। শুষ্ক আবহাওয়ার সঙ্গে ফের তাপপ্রবাহ চলেছে কয়েকটি জেলায়। তবে সোমবার বিকেলে বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে। সঙ্গে ৮০ কিলোমিটার বেগে বয়েছে ঝোড়ো হাওয়াও। ফলে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে দক্ষিণবঙ্গে। কিন্তু এই আবহাওয়া কতদিন বজায় থাকবে রাজ্যে? এই প্রতিবেদনে সবটা দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। তবে বেলা গড়ালেই আকাশ ঢেকে যাবে মেঘে। কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৭ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। কলকাতার ক্ষেত্রে ১৫ থেকে ২০ তারিখ পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টি চলবে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান ও নদিয়া জেলার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বুধবার  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। এদিন সবকটি জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ১৮ তারিখ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে মঙ্গলবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। বুধবারও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দার্জিলিং, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বুধবার উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা